May 13, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular সফর

চুল কিংবা অত্যাচারের যন্ত্র, সবারই আজাব জাদুঘর 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
জাদুঘর নামেই বেশ আলাদা একটা কৌতুহলের আবেশ আছে। ইতিহাসের কত টুকরো ছবি আজও রক্ষিত বিশ্বের বিভিন্ন জাদুঘরে। কিন্তু এমন কোনও জাদুঘরের কি আপনি সন্ধান পেয়েছেন যেখানে রক্ষিত অদ্ভুৎ অদ্ভুৎ সব জিনিস?  শুনতে অবাক লাগলেও এমন জাদুঘর আছে। আরও অবাক হবে যখন শুনবেন একটা না, একাধিক এমন জাদুঘর রয়েছে বিশ্বের বিভিন্ন প্রান্তে, এমনকী ভারতেও রয়েছে। এই প্রতিবেদেন বিশ্বের এমনই কিছু জাদুঘরের সন্ধান আপনাদের দেব যা দেখলে আপনার চোখ কপালে উঠবেন। জাদুঘরের বর্ণনাটাও চিরতরে আপনার কাছে পাল্টে যেতে পারে।
বিশ্বের কোথায় কোথায় কী ধরণের অদ্ভুদ জাদুঘর রয়েছে, আসুন জানাই ।
অত্যাচারের যন্ত্র:  টাউন হলের এই জাদুঘপে একশোরও বেশি অত্যাচার করার যন্ত্রসমূহ রাখা রয়েছে। যার কয়েকটি দেখলে বোঝা যায়, কিন্তু কিছু যন্ত্র হাজার মাথা চুলকেও বুঝে উঠতে পারবেন না।
সুলভ শৌচালয় : তালিকার প্রথমেই রয়েছে ভারতের নয়াদিল্লিতে অবস্থিত সুলভ ইন্টারন্যাশনাল মিউজিয়াম ওফ টয়লেট। শৌচালয় ও কমোডের ইতিহাস রয়েছে এই জাদুঘরে। গত ৪৫০০ বছরে শৌচাগারের বিবর্তনের ইতিহাস রক্ষিত এই জাদুঘরে।
পুরুষাঙ্গ : বিশ্বের অদ্ভুৎ জাদুঘরের তালিকায় রয়েছে আইসল্যান্ডের এই জাদুঘরটিও। এই জাদুঘরের বিশেষত্ব হল বিভিন্ন প্রাণীর পুরুষাঙ্গ নিয়েই তৈরি হয়েছে এই জাদুঘর। এই জাদুঘরে ২১৫ ধরণের পরুষাঙ্গ ও পুরুষাঙ্গের অংশ সুসজ্জিত রয়েছে।
কদর্য শিল্প :বস্টনের এই জাদুঘর মোবা বলেও পরিচিত। যে কোনও ধরণের খারাপ ও কদর্য শিল্পের প্রদর্শন এই জাদুঘরে। এই জাদুঘর থেকে মানুষ নিজের ভিতরের শিল্পীকে জাগিয়ে তোলার আত্মবিশ্বাস পান।
চুল : কাপ্পাডোসিয়ার অ্যাভানোস হেয়ার মিউজিয়াম মূলত একটি আলো-আঁধারি গুহা। যেখানে ষোলো হাজারেরও বেশি মহিলার নানা ধরনের চুল রাখা রয়েছে।
কাঁটাতার : মার্কিন যুক্তরাষ্ট্রের কানসাস বারবেড ওয়্যার মিউজিয়ামে ২,৪০০ ধরণের কাটাতার রাখা আছে। কাঁটাতারের গোটা ইতিহাস এই জাদুঘরে আবদ্ধ।
ভ্রূণ : এই জাদুঘরে বিভিন্ন অদ্ভুৎ, বিকৃত ভ্রূণ ভিনিগারের সাহায্যে সংরক্ষিত রয়েছে এই জাদুঘরে। রাশিয়ায় এই জাদুঘরটি রয়েছে।

Related Posts

Leave a Reply