May 12, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

সময় থাকতে বুঝুন আপনার শরীর পরজীবীতে ভরে গিয়েছে

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
রজীবী হল একধরনের মাইক্রো অর্গানিজম যার প্রাণ রয়েছে এবং যা আমাদের শরীরে বাস করে। এর মধ্যে কিছু রয়েছে একেবারেই ক্ষতিকর নয়। আবার কিছু পরজীবী রয়েছে যা অত্যন্ত ক্ষতিকর ও যা নানা রোগকে শরীরে ডেকে আনে। ক্ষতিকর যে সকল পরজীবী রয়েছে তা মানুষের শরীরে বহুবছর থেকে যেতে পারে। বিশেষজ্ঞদের মতে, এই পরজীবীগুলি ধীরে ধীরে শরীরকে ভাঙতে থাকে।
কোন কোন পরজীবী শরীরে প্রবেশ করে শরীরকে খারাপ করতে পারে, তার সংখ্যা বলতে গেলে অসংখ্য। এগুলি শরীরে থেকে কোশ ও টিস্যুগুলিকে ধ্বংস করে ও সংক্রমণ তৈরি করে। মূলত যেসমস্ত মানুষের বাড়িতে জীবাণুমুক্ত শৌচালয় থাকে না, তাদের ক্ষেত্রে পরজীবীতে আক্রান্ত হওয়ার ঘটনা অনেক বেশি হয়। ঠিক কীভাবে বুঝবেন আপনার শরীর ক্ষতিকর পরজীবীতে ভরে গিয়েছে, তা জেনে নিন।
পেটে গ্যাস ও গোলমাল : যদি আপনার অত্যধিক গ্যাস ও পেটের গোলমাল হতে থাকে তাহলে সাবধান। গ্রহণ করা সমস্ত পুষ্টিকে শরীরের কাজে লাগতে বাধা দেয় পরজীবী। এর ফলে খাবার হজম হয় না, শরীরে গ্যাস হয়। সাধারণত অন্ত্রে এমন পরজীবীর বাস হয়। নিদ্রাহীনতা পরজীবীর বাস আমাদের নার্ভাস সিস্টেমকে আক্রমণ করে। এর ফলে ধীরে ধীরে নিদ্রাহীনতার সমস্যা তৈরি হয়।
কোষ্ঠকাঠিন্য ও ডায়েরিয়া : পাচনতন্ত্রে আক্রমণ করার ফলে পরজীবীর জন্য কোষ্ঠকাঠিন্য ও ডায়েরিয়ার মতো রোগ হয়। ত্বকের সমস্যা পরজীবীর উৎপাতে ত্বকের হাজারো সমস্যা হয়। চুলকানি, জ্বালা, লাল ছোপ, ফুলে যাওয়া ইত্যাদির সমস্যা হয়।
দাঁত চিবানো : পরজীবীরা সাধারণত রাতে মানুষের শরীরে ক্ষতিকর টক্সিন নিঃসরণ করে। যার ফলে অনেকে ঘুমের মধ্যে দাঁত চেবান। তবে এই সমস্যা অনেকেই না বুঝে এড়িয়ে যান। শরীরে ব্যথা পরজীবীর কারণে শরীরের নানা জায়গায় গাঁটে ব্যথা হতে পারে।
ক্লান্তি : শরীরে পরজীবী রয়েছে কিনা তা বোঝায় সবচেয়ে ভালো উপায় হল ক্লান্তি রয়েছে কিনা দেখা। শরীরের পুষ্টি, ভিটামিন ও খনিজ সহ সমস্ত এনার্জি পরজীবী শুষে নিয়ে শরীরকে ক্লান্ত করে দেয়।

Related Posts

Leave a Reply