May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সাবধান, ফেসবুকে ‘নেতা বিরক্তি’ বেসামাল হলেই সরকারের কোপে

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সোশ্যাল মিডিয়া এখন যেন মনের ঝাল বের করার সর্বোৎকৃষ্ট মাধ্যম। সে তিনি মন্ত্রীই হন বা সাধারণ মানুষ। কিন্তু এবার সেই অভ্যাসেই রাস টানতে চলেছে বিহার সরকার।  সোশ্যাল মিডিয়ায় সরকারের বিরুদ্ধে আপত্তিজনক বা মানহানিকর পোস্ট করলে তা এখন থেকে শাস্তিযোগ্য সাইবার অপরাধ বলে গণ্য করা হবে ভারতের বিহারে। এমন সিদ্ধান্ত নিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। শুধুমাত্র সরকারের বিরুদ্ধেই নয়, সরকারের কোনো মন্ত্রী বা এমপির বিরুদ্ধে ওই ধরনের পোস্ট করলেও শাস্তির মুখে পড়তে হবে।

ফেসবুক বা টুইটারের মতো সোশ্যাল মিডিয়ায় সরকারের সমালোচনায় নিয়ে বরাবরই তীব্র প্রতিক্রিয়া জানিয়ে এসেছেন বিহারের মুখ্যমন্ত্রী। বিভিন্ন জনসভায় তা নিয়ে প্রকাশ্যেই আপত্তি জানিয়েছেন তিনি। তবে বৃহস্পতিবার থেকে এ ধরনের ‘অপরাধীদের’ কঠোর শাস্তি হবে বলে সিদ্ধান্ত নিয়েছেন নীতীশ।

এ বিষয়ে তিনি বিহারের ইকোনমিক অফেন্সেস উইংয়ের আইজি নায়ার হাসনেন খানকে নির্দেশ দিয়েছেন, সোশ্যাল মিডিয়ায় সরকারের বিরুদ্ধে আপত্তিজনক বা মানহানিকর কোনো পোস্ট করলে তা যেন রিপোর্ট করা হয়। পাশাপাশি, তাদের শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্যও নির্দেশ দিয়েছেন তিনি।

নীতীশের নির্দেশ মেনে আইজি নায়ার হাসনেন রাজ্যের সব সচিবকে একটি চিঠি দিয়েছেন। ওই চিঠিতে তিনি লিখেছেন, ‘সরকার, মন্ত্রী, সাংসদ এবং সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় আপত্তিজনক বা মানহানিকর মন্তব্য করছেন কয়েক জন ব্যক্তি এবং কিছু সংস্থা। এই সব পোস্ট আইনবিরোধী এবং সাইবার অপরাধ বলে গণ্য হবে।

Related Posts

Leave a Reply