May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

নন-স্টিক পাত্রে রান্না, ডেকে আনছেন ক্যান্সার ও বন্ধ্যাত্ব

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ম তেলে রান্নার ক্ষেত্রে এখন অনেকের ভরসা নন-স্টিক পাত্র। কিন্তু সাম্প্রতিক এক গবেষণায় সামনে এসেছে  চাঞ্চল্যকর তথ্য। ক্যান্সারের মতো মরণ রোগের আশঙ্কা বাড়াচ্ছে এসব পাত্রে রান্না করা খাবার।

মার্কিন স্বাস্থ্য বিষয়ক পত্রিকা ‘জার্নাল অব ক্লিনিক্যাল এন্ডোক্রিনোলজি অ্যান্ড মেটাবলিজম’-এ প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, নন-স্টিক বাসনপত্র তৈরি হয় ‘পারফ্লুওরোয়ালকাইল কম্পাউন্ড (পিএফসি)’  নামের এক ধরনের রাসায়নিক উপাদান দিয়ে। এই উপাদানটিকেই স্বাস্থ্য হুমকির জন্য দায়ী করেছেন একদল ইতালীয় গবেষক।

এরইমধ্যে উপাদানটিকে ‘কার্সিনোজেনিক’ বলে চিহ্নিত করেছে যুক্তরাষ্ট্রের পরিবেশ সুরক্ষা সংস্থা ‘দ্য এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি’ (ইপিএ)। এটি ক্যান্সারের মতো রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ানোর ক্ষেত্রে অনেকটাই দায়ী।

মার্কিন গবেষকদের দাবি, রাসায়নিক উপাদানটি শুধু ক্যান্সারই নয়, থাইরয়েড বা বন্ধ্যাত্বের মতো একাধিক স্বাস্থ্য সমস্যার জন্য দায়ী। ইতালির একটি হাই স্কুলের ৩৮৩ জন ছাত্রের ওপর সমীক্ষা চালিয়ে ২১২ জনের রক্তে পিএফসির অস্তিত্ব মিলেছে। এর ফলে ২১২ জনের যৌনাঙ্গের আকৃতি বদলে গেছে। প্রভাবিত হয়েছে তাঁদের প্রজনন ক্ষমতাও।

এসব রোগের ঝুঁকি এড়াতে স্টেনলেস স্টিল, লোহা বা সিরামিকের বাসনে রান্নার পরামর্শই দিচ্ছেন গবেষকরা। অর্থাৎ, পুরনো অভ্যাসেই ফিরে গিয়ে কম তেলে রান্নার পরামর্শ দিচ্ছেন তাঁরা।

Related Posts

Leave a Reply