June 1, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

এই যুবরাজ কী কী পারেন না তা খুঁজেও পাওয়া যাবে না 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রব বিশ্বের রাজা-বাদশাহ্ ও তাঁদের সন্তানাদি এবং ধনকুবেরদের কীর্তিকলাপের কাহিনি প্রায়ই চলে আসে মিডিয়ায়। এ নিয়ে অনেক রটনাও  শোনা যায়। তাঁদের বিলাসিতা ও আমোদ-আহ্লাদ বিষয়ক মুখরোচক গল্পও সাজায় অনেকে। শেখ হামাদ বিন মোহাম্ম্দ বিন রাশিদ আল মাকতুম সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ হলেও অন্যদের চেয়ে অনেকটাই ব্যতিক্রম। তিনি ফাজ্জা নামে পরিচিত।

তিনি কী কী করেন আর কী কী পারেন, সেসব না জেনে কী কী করেন না এবং কী কী পারেন না,  সেগুলো জেনে নিলেই বরং সময় কম লাগবে! ৩৪ বছর বয়সী ফাজ্জার শখের তালিকাটা এতোই দীর্ঘ যে শেষেরগুলোর দিকে আর চোখ বোলানোর ধৈর্য থাকে না। ডাইভিং, স্কাইডাইভিং, জিপলিং, স্পেয়ারফিশিং, স্নোবোর্ডিং, টেনিস ও হর্সব্যাকরাইডিংয়ে ঈর্ষণীয় রকম দক্ষ।

তিনি ভালো কবিতা লেখেন এবং সেগুলো নামি-দামি পত্রিকায় ছাপাও হয়। তিনি আগ্রহী অ্যাথলিট, কুশলী ফটোগ্রাফার। হামদান ইন্টারন্যাশনাল ফটোগ্রাফি অ্যাওয়ার্ডের প্রতিষ্ঠাতাও তিনি।  সারা দুনিয়া চষে বেড়ানোর প্রতি রয়েছে বিশেষ আসক্তি। ইনস্টাগ্রামে ফাজ্জার ফলোয়ারের সংখ্যা ৫০ লাখ ১০ হাজার। টুইটারে রয়েছে আরো প্রায় আড়াই লাখ। সবাই এ রাজপুত্রের বিলিওনেয়ার লাইফস্টাইলের ওপর চোখ রাখেন। রোমাঞ্চের প্রমাণস্বরূপ প্রতিদিনই পোস্ট করেন আপডেট ফটো।

শেখ হামাদ বিন মোহাম্মদ বিন রাশিদ আল মাকতুম সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাকতুমের দ্বিতীয় পুত্র। তিনিই আবার দেশের উপ-রাষ্ট্রপতিও। এসবের পাশাপাশি দুবাইয়ের আমির বা শাসক। বড়ভাই থাকা সত্ত্বেও তাঁকে তাঁর বাবা ২০০৮ সালে যুবরাজ ঘোষণা করেন। বর্তমান প্রধানমন্ত্রীর জ্যেষ্ঠ পুত্র শেখ রাশিদ বিন মোহাম্মদ ২০১৫ সালে ৩৩ বছর বয়সে হূদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

২০১৩ সালে করা এক হিসেবে বেরিয়ে এসেছিল সংযুক্ত আরব আমিরাতের বর্তমান প্রধানমন্ত্রীর সম্পদের মূল্য ১৩.৯ বিলিয়ন মার্কিন ডলার। ফাজ্জা দুবাই নির্বাহী পরিষদ ও দুবাই অটিজম সেন্টার এবং দুবাই ক্রীড়া পরিষদেরও সভাপতি। সোজা কথায় বলতে গেলে, নিজেকে সবসময় ব্যস্ত রাখাটাই ৩৪ বছর বয়সী যুবরাজের নেশা। ভ্রমণপিপাসু বলে প্রায়ই বেরিয়ে পড়েন অজানা গন্তব্যের উদ্দেশ্যে। অভিযান যতো কঠিন হবে, সেটিকে ততো বেশি্ই উপভোগ করেন। তবে সবকিছুই করেন বিলাসিতা ঠিক রেখে।

Related Posts

Leave a Reply