May 14, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

করোনার মতই তার এই ১০ গুজবও বিশ্বের বড় বিপদ

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

রোনার প্রাদুর্ভাবে বিশ্ব যখন বিপর্যস্ত তখন এ ভাইরাসকে ঘিরে গুজবও ছড়িয়েছে এক শ্রেনীর মানুষ। যা ডালপালা মেলে একসময় বড় বিপদের কারণ হয়ে উঠেছে। যুক্তি ও বিজ্ঞানকে ছাড়িয়ে নেট জগতে ভুল তথ্যের সমারোহ ঘটেছে। বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে উঠা এমন দশ গুজব তুলে ধরা হলো।

১. বহু আগেই বিশ্বে করোনা: যদিও চীনের উহানে গত নভেম্বর বা ডিসেম্বরের শুরুতে প্রথম করোনা রোগী শনাক্ত হয়, কিন্তু প্রচার হয় যে, ২০২০ সালের বহু আগেই বিশ্বে করোনা রোগী ছিল।
২. ফাইভ-জি মোবাইল ফোন টাওয়ার করোনা ছড়াচ্ছে: ইউরোপজুড়ে ছড়িয়ে পড়া এমন গুজবে অনেক মোবাইল ফোন টাওয়ার হামলার শিকার হয়।
৩. মানুষের তৈরি, উহানের ল্যাব থেকে এসেছে: করোনা মানুষের তৈরি, এ গুজব ব্যাপক জনপ্রিয় হয়ে উঠে। অথচ এটি মিথ্যা, বৈজ্ঞানিকভাবে প্রমাণিত নয়।
৪. কভিড-১৯ মৌসুমি ফ্লু : বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে এটি মৌসুমি ফ্লু নয়, আলাদা একটি ভাইরাস, যার ওষুধ এখনও আবিষ্কার হয়নি।
৫. করোনাভাইরাস ছড়ানোর পেছনে বিল গেটস: মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের হাত রয়েছে করোনা ছড়ানোর পেছনে। এমন একটি ষড়যন্ত্র তত্ত্ব ব্যাপকভাবে প্রচার হয়। অথচ করোনার বিরুদ্ধে যারা সামনে থেকে লড়ছেন তার একজন বিল গেটস।
৬. অ্যালকোহল পানে করোনা মারা যায়: এ গুজবে কান দিয়ে অ্যালকোহল পান করে অনেক মানুষ মারা গেছে। অথচ মিথ্যা ও ভুল তথ্য।
৭. হার্ড ইমিউনিটি: টিকা নয় হার্ড ইমিউনিটির মাধ্যমেই করোনা দূর করা সম্ভব। এটি প্রচারণা থাকলেও প্রমাণিত নয়।
৮. একবার আক্রান্ত হলে আর হবে না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে এটি প্রমাণিত নয়।
৯. উষ্ণ আবহাওয়ায় করোনা টিকতে পারে না: গবেষকরা বলছেন যে কোনো আবহাওয়ায় এটি ছড়াতে পারে।
১০. গোমূত্র করোনা থেকে বাঁচাতে পারে: ভারতে এ প্রচারণায় বিশ্বাস করে অনেকেই গোমুত্র পান করে অসুস্থ হয়ে পড়েন এবং হাসপাতালেও ভর্তি হতে হয়।

Related Posts

Leave a Reply