May 21, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

হুইস্কির বোতলে তোলপাড় মার্কিন সরকার

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে জাপান সরকারের উপহার হিসেবে পাওয়া প্রায় ছয় হাজার ডলার মূল্যের একটি হুইস্কির বোতল খুঁজে পাওয়া যাচ্ছে না। সেটির অনুসন্ধান চালাতে মাঠে নেমেছে পররাষ্ট্র দফতর।

২০১৯ সালের জুনের দিকে রাষ্ট্রীয় সফরে জাপান যান প্রাক্তন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও৷ সে সময় জাপান সরকার তাকে একটি হুইস্কির বোতল উপহার দেয়, যার মূল্য ছিল পাঁচ হাজার ৮০০ ডলার, ভারতীয় হিসেবে প্রায় পাঁচ লাখ টাকা। বিদেশ থেকে ট্রাম্প প্রশাসনের পাওয়া অন্য উপহারের হদিস থাকলেও পররাষ্ট্র দফতরে এটির সন্ধান মিলছে না।

মার্কিন ফেডারেল পররাষ্ট্র বিভাগের অধীনে চিফ অব প্রটোকলের একটি বিজ্ঞপ্তিতে গত ২২ জুলাই এই উপহারের হদিস না পাওয়ার তথ্য জানানো হয়। এতে বলা হয়, পররাষ্ট্র দফতর বিষয়টি খতিয়ে দেখছে এবং এ নিয়ে তদন্ত চলছে৷

এই বিষয়ে মাইক পম্পেওর নিজেরও কোন ধারণা নেই বলে জানিয়েছেন তার আইনজীবী উইলিয়াম ব্রুক৷ বার্তা সংস্থা রয়টার্সকে উইলিয়াম ব্রুক জানিয়েছেন, প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী হুইস্কির বোতলটি গ্রহণের বিষয়ে কিছু মনে করতে পারছেন না এবং সেটি কোথায় গেছে সেই বিষয়েও তার কোন ধারণা নেই৷

নিয়ম অনুযায়ী, মার্কিন কর্মকর্তারা ৩৯০ ডলারের কম মূল্যের উপহার নিজেদের কাছে রাখতে পারেন। এর বেশি মূল্যের উপহার রাখতে চাইলে তার মূল্য পরিশোধ করার বাধ্যবাধকতা রয়েছে৷ কিন্তু পম্পেওর ক্ষেত্রে সেটি হয়নি।

পম্পেও নিজে উপহারটি গ্রহণ করেছিলেন কীনা সেটি স্পষ্ট নয়। কেননা জাপান সরকার যখন পররাষ্ট্র দফতরকে এই উপহারটি হস্তান্তর করে তখন তিনি সৌদি আরব সফরে ছিলেন।

Related Posts

Leave a Reply