May 10, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

জানেন কি থেকে মৃত্যুর আগাম খবর জানায় সফটওয়্যার 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

কটি সফটওয়্যার, যা হৃদপিণ্ড বা ফুসফুসের হঠাৎ বন্ধ হয়ে যাওয়া সম্পর্কে আগাম সতর্ক বার্তা দিতে পারবে। আমেরিকার বেশ কয়েকটি হাসপাতাল এই ব্যবস্থা চালু করেছে। ওয়েভ ক্লিনিক্যাল প্লাটফর্ম নামের এ সফটওয়্যার হার্ট অ্যাটাকের শিকার হওয়ার অন্তত ছয় ঘণ্টা আগে সংকেত দিতে পারে। সফটওয়্যারটির প্রস্তুতকারক কোম্পানি এক্সেল মেডিকেল সার্ভিসের তরফে ল্যান্স বার্টন বলেন, রোগীদের নজরদারিতে রাখা হলেও চিকিৎসক বা নার্সদের পক্ষে আগে থেকে বোঝা সম্ভব নয় কখন ঘনিয়ে আসবে মৃত্যু। এই সফটওয়্যারটি সেসব ক্ষেত্রে কাজে দেবে।

সফটওয়্যারটি ব্যবহারের জন্য আলাদা বিশেষ কোন যন্ত্রপাতির দরকার হবে না। হাসপাতালে এখন যে নজরদারি ব্যবস্থাগুলো চালু রয়েছে, সেগুলো ব্যবহার করেই নতুন এই প্রযুক্তি কাজ করবে। সফটওয়্যার নির্মাতারা আশা করছেন, এর মাধ্যমে বছরে এ ধরনের অন্তত আড়াই লাখ মানুষের মৃত্যু ঠেকানো যাবে।অনেক হাসপাতালেই রোগীদের জন্য পর্যাপ্ত চিকিৎসক বা কর্মী থাকে না। ওয়েভ ক্লিনিক্যাল প্লাটফর্ম সফটওয়্যার রোগীর বিভিন্ন তথ্য যাচাই বাছাই এবং শারীরিক অবস্থা, ধরণ পর্যালোচনা করবে, যা হয়তো মানুষের সাধারণ চোখে ধরা পড়ে না।

সফটওয়্যারটি হার্ট বিট, ফুসফুসের শ্বাস নেয়ার ধরণ, রক্তের চাপ, শরীরের তাপমাত্রা আর অক্সিজেনের মাত্রা যাচাই করবে। এসব তথ্য স্বাস্থ্য কর্মীরা তাদের ফোন, ট্যাবলেট বা কম্পিউটারেও দেখতে পারবেন। ফলে বিছানার পাশে না এসেও, তারা যেকোনো স্থানে বসে রোগীর উপর নজরদারি করতে পারবেন। রোগীদের ০-৫ মাত্রায় নজরদারি করা হবে। কোন রোগীর অবস্থা যদি ৩ এর বেশি হয়ে যায়, তখনি সফটওয়্যারটি সতর্ক বার্তা পাঠাতে শুরু করবে।

ওয়েভ ক্লিনিক্যাল প্লাটফর্ম সফটওয়্যারে অ্যালগোরিদম ব্যবস্থা আছে যার নামকরণ করা হয়েছে ভিসেনশিয়া সেফটি ইনডেক্স। প্রথমবারের মতো মার্কিন স্বাস্থ্য কর্তৃপক্ষ এ ধরণের কোন স্বাস্থ্য সফটওয়্যারের অনুমোদন দিয়েছে। তবে এর মাধ্যমে সব রোগীকেই যে বাঁচানো যাবে, সেই আশা করছেন না বিজ্ঞানীরা। তারা এখন শুধু সঠিক সময়ে সঠিক চিকিৎসা নিশ্চিত করে মৃত্যুর হার কমিয়ে আনতে চাইছেন।

Related Posts

Leave a Reply