May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মাত্র ৬০ হাজার তালিবান যোদ্ধা অবলীলায় লুটিয়ে দিচ্ছে আধুনিক অস্ত্রে সজ্জিত ৩ লক্ষাধিক আফগান বাহিনীকে !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

মাত্র ৬০/৭০ হাজার তালিবানি সৈন্য নাস্তানাবুদ করে ছাড়লো আধুনিক রণসাজে সজ্জিত ৩ লক্ষাধিক আফগান সৈনিককে! নিমেষের মধ্যে একের পর এলাকা দখল করে গোটা বিশ্বকে কার্যত তাক লাগিয়ে দিয়েছে তালিবানরা।জানা যাচ্ছে, আধুনিক যুদ্ধ সরঞ্জাম দুরস্ত বেশিরভাগের পায়ে জুতোটুকুও পর্যন্ত নেই। তাহলে কোন ঐশ্বরিক ক্ষমতার বলে এমন কান্ড ঘটিয়ে চলেছেন তালিবানরা?

বিশেষজ্ঞদের মতে প্রায় ২১ বছর আগে ক্ষমতাচ্যুত হওয়া তালিবানদের প্রতি নিঃশব্দে সমর্থন রেখে গিয়েছেন একটা বড় অংশের আফগান নাগরিক। মূলত গ্রাম এবং আধাশহর গুলোয় নিভৃতে তাদের ঠাঁই দিয়েছেন তাঁরা। একই সঙ্গে তাদের বুদ্ধিমত্তা এবং রণকৌশল নিয়ে গত ২০ বছর যাবৎ যথেষ্ট আন্ডার এস্টিমেট করে গেছে মার্কিন এবং ন্যাটো বাহিনী। যার হাতে নাতে প্রমান পাওয়া যাচ্ছে, সেই বাহিনীর আফগানিস্তান ত্যাগের প্রায় পরমুহূর্তেই।

জানা যাচ্ছে, তালিবানরা জানতো বিদেশি বাহিনী একদিন না একদিন আফগানিস্তান ত্যাগ করবে। শুধু সময়ের জন্য অপেক্ষা করছিলেন তারা। মার্কিন বাহিনী এই দীর্ঘ বছর ধরে আফগান বাহিনীকে আধুনিক অস্ত্রশস্ত্র দিয়ে সজ্জিত করার চেষ্টা করলেও প্রশিক্ষণের ব্যবস্থা করেনি। অন্যদিকে তালিবানদের তাড়ায় ফেলে যাওয়া সেই আধুনিক সরঞ্জাম নিয়েই নিপুন ভাবে আক্রমণ চালিয়ে চূড়ান্ত সফলতার পথে তালিবানি সেনা।

Related Posts

Leave a Reply