May 21, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মোদীর ভালোলাগার ‘ঘরে’ সিঁধ’ কাটলেন মমতা, বলছে  সমীক্ষা

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :  
প্রধানমন্ত্রী মোদীকে ভালোলাগার গ্রাফে রীতিমত ধ্বস। অন্যদিকে বাড়ছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সমর্থকদের লিস্ট। ইন্ডিয়া টুডের করা মুড অফ দ্য নেশন সমীক্ষায় এমনটাই ধরা পড়েছে। গতবছর পর্যন্ত পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে সেখানে মোদীকে পছন্দ করছিলেন ৬৬ শতাংশ মানুষ, সেই সমর্থনের ভিত্তি ২৪ শতাংশে নিমে গিয়েছে বলে দাবি করা হয়েছে সমীক্ষায়। এর পিছনে বড় কারণ হিসেবে উঠে এসেছে, দেশে করোনার দ্বিতীয় তরঙ্গের মোকাবিলা। যেভাবে কেন্দ্র দ্বিতীয় তরঙ্গের মোকাবিলা করেছে এবং আর্থিক পরিস্থিতি সামাল দিয়েছে, তাতে খুশি নয় সাধারণ মানুষ।
ইন্ডিয়া টুডের সমীক্ষায় বলা হয়েছে, দেশের ২৪% মানুষ প্রধানমন্ত্রী হিসেবে মোদীকে পছন্দর করেন। এক বছরের মধ্যে মোদীর সমর্থন ৬৬% থেকে কমে ২৪% হয়েছে। জানুয়ারিতেও মোদীর এই সমর্থন ছিল ৩৮ শতাংশের মতো। সমীক্ষায় উঠে এসেছে, দেশের মুদ্রাস্ফীতির পরিস্থিতি থেকে আর্থিক উন্নতির জন্য মোদী চেষ্টা করছেন না এমন মানুষের সংখ্যা প্রায় ৬০ শতাংশ। ২০২১-এর জানুয়ারিতে এই সংখ্যাটা ছিল ৩৫ শতাংশের মতো। মোদীর প্রতিদ্বন্দ্বী যোগী ১১% শতাংশের সমর্থন পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। ১০% মানুষ পছন্দ করছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে। যোগী আদিত্যনাথ এবং রাহুল গান্ধী উভয়ের ক্ষেত্রেই জন সমর্থন বেড়েছে। যোগীর ক্ষেত্রে বেড়েছে ৩ শতাংশ এবং রাহুলের ক্ষেত্রে বেড়েছে ৮ শতাংশের মতো।
অনেকেই বলেন, মোদী সরে গেলে প্রধানমন্ত্রীর আসনে বসার সম্ভাবনা অমিত শাহের। কিন্তু সমীক্ষায় উঠে এসেছে অমিত শাহের থেকে লোকে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রীকে প্রধানমন্ত্রীর আসনে দেখতে পছন্দ করছেন। মমতা, কেজরিওয়াল রয়েছেন এক জায়গায় সমর্থন বৃদ্ধির দিক থেকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল রয়েছেন একই জায়গায়। গতবছরের অগাস্টে অরবিন্দ কেজরিওয়ালকে যেখানে ৩ শতাংশ মানুষ সমর্থন করতেন, সেই জায় এখন তাঁকে ৮ শতাংশ মানুষ সমর্থন করছেন। মধ্যে জানুয়ারিতে তাঁকে ৫ শতাংশ মানুষ সমর্থন করতেন। অন্যদিকে গত অগাস্টে যেখানে মমতা বন্দ্যোপাধ্যায়কে ২ শতাংশ মানুষ সমর্থন করতেন, সেখানে এখন তাঁকে ৮ শতাংশ মানুষ সমর্থন করছেন।
মধ্যে জানুয়ারিতে তাঁকে সমর্থন করেছেন ৪ শতাংশ মানুষ। প্রধানমন্ত্রী হিসেবে পছন্দের নিরিখে সমর্থন কমেছে অমিত শাহের। গত জানুয়ারিতে যেখানে তাঁকে ৮ শতাংশ মানুষ সমর্থন করতেন, এখন সেই সমর্থনের ভিত্তি ৭ শতাংশ। তবে সমর্থনের নিরিখে সোনিয়া গান্ধী এবং প্রিয়ঙ্কা গান্ধী কার্যত একই জায়গায় রয়েছেন। উভয়কেই সমর্থন করেছেন ৪ শতাংশ করে মানুষ। জনপ্রিয় মুখ্যমন্ত্রী তামিলনাড়ুর স্ট্যালিন নিজের রাজ্যে জনপ্রিয় মুখ্যমন্ত্রী হিসেবে সবার আগে রয়েছেন তামিলনাড়ুর স্ট্যালিন। তাঁকে সমর্থন করেছেন ৪২ শতাংশ মানুষ। তারপরেই রয়েছেন ওডিশার নবীন পট্টনায়েক। তাঁকে ৩৮ শতাংশ মানুষ সমর্থন করেছেন।
সমীক্ষায় উঠে এসেছে দেশের করোনা পরিস্থিতি নিয়ে ক্ষোভের কথাও। দেশে করোনায় আক্রান্ত ও মৃতদের সরকারি তালিকা যে সঠিক নয়, সেই কথা বলেছেন অনেকেই। সমীক্ষার সেই মতকে সমর্থন করেছেন প্রায় ৭১ শতাংশ মানুষ। ২৭ শতাংশ মানুষ মনে করেন, দ্বিতীয় তরঙ্গে জমায়েত থেকে করোনা ছড়িয়েছে। ১০ শতাংশ মানুষ সরাসরি রাজ্য সরকারগুলিকে দ্বিতীয় তরঙ্গ ছড়িয়ে পড়ার জন্য দায়ী করেছেন। ১৩ শতাংশ মানুষ দায়ী করেছেন কেন্দ্রকে আর ৪৪ শতাংশ মানুষ কেন্দ্র ও রাজ্য সরকারগুলিকে একসঙ্গে দায়ী করেছেন।

Related Posts

Leave a Reply