July 3, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

শান্তির দূত পায়রার দায়ে শেষে বাড়াচ্ছে ডিভোর্স!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

দাম্পত্যে চিড় অনেক কারণে হতে পারে। কিন্তু সেই কারণটা যদি শান্তির দুটি পায়রা হয় তাহলে অবাক হওয়াটা স্বাভাবিক। ইন্দোনেশিয়ার একটি প্রদেশে বেড়ে যাচ্ছে ডিভোর্সের হার। আর সেখানকার জনপ্রিয় পায়রা খেলার প্রতি মানুষের ভালোবাসাকেই ডিভোর্সের জন্য দায়ী করা হচ্ছে।

সেন্ট্রাল জাভা প্রদেশের পূর্বালিঙ্গা রিলিজিয়াস কোর্টের একজন কর্মকর্তা দেশটির সংবাদমাধ্যম জাকার্তা পোস্টকে জানিয়েছেন, তাদের অফিসে জুলাই মাসেই অন্তত ৯০টি ডিভোর্সের পিটিশন হয়েছে। অথচ জুন মাসে এই সংখ্যাটা ছিল মাত্র ১৩।

আরও পড়ুন : আপনার দেহকে ঝুলিয়ে বা জলের নিচে রেখে পঁচানো হতে পারে এখানে, দান করবেন !

কোর্ট-এক কর্মকর্তা জানান ‘যারা ডিভোর্সের পিটিশন করছেন তারা সবাই মহিলা । তারা অর্থনৈতিক বিষয়কে কারণ হিসেবে তুলে ধরে বলেছেন তাদের স্বামীরা পায়রা খেলা নিয়ে খুব বেশি পরিমাণে আসক্ত।’

পায়রা খেলা ইন্দোনেশিয়ায় অত্যন্ত জনপ্রিয়। যেখানে প্রতিযোগীদের সাধারণত অর্থ পুরস্কার দেওয়া হয় এবং এই খেলায় যে পায়রা প্রথম হয়, আশা করা হয় তাকে হাজার তাকে বিক্রি করা যাবে।

অভিযোগকারী মহিলারা জানান, স্বামীরা সারাদিন তাদের পায়রা নিয়ে মেতে থাকে এবং সংসারের প্রতি একটুও মনোযোগ বা সময় না দেয়ার কারণে তাদের স্ত্রীরা অত্যন্ত রাগান্বিত।এছাড়া অর্থনৈতিক অবস্থাও এই পরিস্থিতি আরো কঠিন করে তুলেছে। পূর্বালিঙ্গায় অনেক নারী শ্রমিক আছে যাদের স্বামীরা বেকার। কিছুই করতে চায় না তারা। বেশিরভাগই ‘পাইলট’ হিসেবে পরিচিত। এখানে ‘পাইলট’ মানে বিমান উড়ানো নয়। এইসব পুরুষ তাদের নিজেদের পায়রার খেলায় ভালো প্রতিযোগী বানানোর চেষ্টা মগ্ন থাকে। এছাড়া, পায়রা প্রতিযোগিতা নিয়ে যে জুয়া খেলা চলে সেটাও অনেক পরিবারের অর্থনৈতিক বিপর্যয়ের কারণ।

একজন গ্রামবাসী সংবাদমাধ্যম জাকার্তা পোস্টকে জানিয়েছেন, প্রতিযোগিতায় পায়রা জয়ী হলে কিছু টাকা তার স্বামী তাকে দেয় বটে, কিন্তু বেশিরভাগ সময় নিজের সিগারেট খাওয়ার টাকাও নিজের স্ত্রীর কাছ থেকে নেয়।

Related Posts

Leave a Reply