May 17, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

এই ১৫ টি ভয়ানক কাজ করলে আফসোস সারাজীবন

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
মাঝে মাঝে আপনি নিয়ম ভাঙ্গতে চান, এবং যখন এটা প্রযুক্তির দ্বারস্থ হয় তখন কিছু নিয়ম ভাঙ্গার প্রবনতা তৈরী হয়। আপনি এটা হয়ত করেন কিছু সুবিধা পেতে – যা আপনার সেবাদানকারী প্রতিষ্ঠানের দেওয়া উচিত কিন্তু দেয়না অথবা কিছু বিষয় আপনি পছন্দ করেন না সেগুলো এড়িয়ে যেতে। যেমন, একটা সাইটের কন্টেন্ট পেতে আপনার ইমেইল এড্রেস দেওয়া অথবা কোন সুবিধা ভোগ করতে মূল্য পরিশোধ করতে হয় যা বরং বিনামূল্যেই পেতে পারেন। এবং মাঝে মাঝে আপনি এটা করেন কারণ এই কাজটি করে আপনি দারুন একটি আত্মপ্রসাদ লাভ করেন। নিজের কাছে দূর্দান্ত মনে হয়। কিন্তু প্রত্যেক দুর্দান্ত জিনিসের জন্য মূল্য দিতে হয় এবং নীচে বর্ণিত প্রত্যেকটা কাজের ঝুঁকি আছে। অতএব এই কাজগুলি আপনার প্রকৃতপক্ষেই করা উচিত নয়|

১. আপনার আইফোনের সীমাবদ্ধতা দূর করা (Jailbreak) :

আইফোনকে আনলক করার অনেক উপায় আছে কিন্তু সবচেয়ে সবচেয়ে সহজ উপায় হলো হ্যাক করা, যার নাম “জেইলব্রেকমি” (Jailbreakme)। শুধুমাত্র আইফোনের সাফারি ব্রাউজার থেকে Jailbreakme.com সাইটটি ভিজিট করতে হবে এবং আপনার কাজ হয়ে যাবে। এটা আইপড টাচ এবং আইপেডেও কাজ করে শুধুমাত্র যদি আপনার হার্ডওয়ার অপারেটিং সিস্টেম iOS ৪.০১ অথবা তার পূর্ববর্তী ভার্সন ব্যবহার করে থাকে।

কেন এটা দুর্দান্ত: আমরা উপায়গুলি দেখি । ১) আপনি অন্যকোন জিএসএম ভিত্তিক টেলিকম ব্যবহার করতে পারেন। ২) কোন অ্যাপলিকেশন ব্যবহারে আপনার কোন বাধা নেই। সীমাবদ্ধতামুক্ত (Jailbroken) আইফোনে ডজন ডজন ফিচার কাজ করে – সিডিয়া ষ্টোর (Cydia store) নামের সফট্ওয়ারটি ব্যবহার করে।

কেন আপনার এটা করা উচিত নয়: এটা অ্যাপল এবং জেইলব্রেকারদের মধ্যে একটা ইঁদুড় বিড়াল খেলা এবং অ্যাপল হলো বিড়াল। প্রকৃতপক্ষে বিড়াল জিতবে এবং আপনার জেইলব্রেকার ব্যর্থ হবে।

২. পেনডোরাকে তার নিজস্ব কাঠামো থেকে বের করুন :

আমার অধ্যায় ব্যক্তিগতভাবে দুইটা ভাগে বিভক্ত: পানডোরার আগে এবং পরে। তার মানে মিউজিকের স্রোত আমার জীবনকে কতটা পরিবর্তন করেছে! এটা সাধারণ রেডিও থেকে ভিন্ন জিনিস যা গান প্লে করে।

সমস্যা? আপনি যখনই যে টিউনটা শুনতে চান সেটা পানডোরা প্রয়োজনমত স্ট্রিম করতে পারত না। এর একটা সমাধান হলো (অরবিট ডাউনলোডার) Orbit Downloader, এটা আপনাকে টিউন ধারন করতে দেবে যা ফায়ারফক্স অথবা ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজারে চলবে এবং আপনার হার্ড ড্রাইভে ডাউনলোড হবে। এটা পেনডোরা ছাড়াও অন্যান্য স্ট্রিমিং সাইটে কাজ করবে। অরবিট ফ্রি কিন্তু আপনাকে টুলবারের অপশনাল ইন্সটলকে এড়িয়ে যেতে হবে এবং আপনার ডিফল্ট সার্চ ইঞ্জিনকে পরিবর্তন করার পদক্ষেপ নিতে হবে। (অথবা পানডোরার ’ক্রয় করুন’ বাটনে ক্লিক করে ৯৯ সেন্ট মূল্য পরিশোধ করুন।)
কেন এটা দুর্দান্ত: বিনামূল্যে অসাধারন মিউজিক।

কেন আপনার এটা করা উচিত নয়: পেনডোরার সেবা দেয়ার শর্তগুলোতে (terms of service) মিউজিক ট্র্যাক কপি করা, জমা রাখা, অথবা অন্যথায় চুরি করে চালানো নিষিদ্ধ।

Parents may want to limit children's tech use – and definitely their own – Baptist News Global

৩. মাল্টিপল ফেসবুক আইডেনটিটি চালানো :

আপনার পূর্বতন বন্ধুকে বিব্রত করা অথবা আপনার বস সম্পর্কে আপত্তিকর জিনিস ছড়ানো; কোন প্রতিক্রিয়া ছাড়া কিছু বলার অথবা কিছু বিষয় পছন্দ করার জন্য অথবা ফার্মভিলে খেলা এবং ফেসবুকের অন্যান্য এপলিকেশন যা আপনার ব্যক্তিগত তথ্যাদি ঝুঁকিমুক্ত রেখে অথবা আপনার সত্যিকারের বন্ধুকে বিব্রত না করে তার জন্য আপনি ফেসবুক ব্যবহার করতে পারেন। সবকিছুর জন্য আপনার প্রয়োজন একটি ইমেইল ঠিকানা, একটা সুন্দর ছবি এবং কিছু মিথ্যা তথ্য এবং আপনার কাজ তাতেই হয়ে যাবে।

অন্য সুবিধা: আপনি একটা দ্বিতীয় জি-রেটেড (G-rated)একাউন্ট খুলতে পারেন এবং আপনার বাবা-মা ও অন্যান্য প্রাপ্তবয়স্ক আত্নীয়দের কাছ থেকে আপনার পরিচয় লুকিয়ে আসল একাউন্টটা রক্ষা করতে পারেন।
কেন এটা দুর্দান্ত: প্রাইভেসি রক্ষার কোন ঝুঁকি নেই এবং আপনার অফিস অথবা আপনার ভালোবাসার মানুষের চেনার সম্ভাবনা খুবই কম যে এটা আপনি (যদি না আপনি লগ-ইন করে লগ-আউট হতে ভুলে যান।)

কেন এটা করা উচিত নয়: এটা ফেসবুকের নীতিমালা লঙ্ঘন করে, তার মানে আসল এবং নকল উভয় একাউন্টই অকার্যকর হতে পারে। অবশ্যই ফেসবুক মাঝে মাঝে নিজের নিয়ম মানতে ব্যর্থ হয় এবং কেন আপনি তাদের মহান ভাববেন?

৪. উইকিপিডিয়ায় সৃষ্টিশীল হউন :

আপনি কি জানেন যে লিটল রক সম্প্রতি নাম পরিবর্তন করে বোজোভিলে অথবা লেডি গাগা প্রকৃতপক্ষেই মাদকে জ্যাক গ্যালিফিআনকিস হয়েছে? আপনি এটাকে উইকিপিডিয়াতে এড না করা পর্যন্ত অন্য কেউ এটা করছে না। শুধুমাত্র কেউ প্রত্যক্ষ করে কিনা তা দেখার জন্য মানুষের এনসাইক্লেপিডিয়াতে মিথ্যা ঘটনাকে এড করার চাইতে কিছু ব্যাপার অনেক উপভোগ্য। ঘন্টা, দিন অথবা সপ্তাহ পরে কিছু উইকিপিডিয়ান এটাকে লাল দাগ দেবে, সম্ভবত এই পাতায় একটা বাজে মন্তব্য করবে। সেখানেই সত্যিকারের মজা শুরু হয়। কেন এটা দুর্দান্ত: আপনি শুনতে পারেন উইকিপেডিয়ানের বাহু শক্তিশালী হবে যদি আপনি লেডি গাগার পুরুষ বিষয়ক অংশের সম্পাদনায় যুক্ত থাকেন।

কেন করা উচিত না: আপনি অন্য কোন বিষয়ের সম্পাদনা থেকে বাদ পড়তে পারেন। পুরা প্রজন্ম ভাবতেও পারে যে আরকানসাস এর রাজধানী বোজোভিলে।

৫. অনলাইন ডিভাইস Paywall কে ভেংগে ফেলুন :

CrapICanReadElsewhereForFree.com এ কতটা সাবসক্রিপশন আপনি চান? আপনি শুধু অন্য কারো পাসওয়ার্ড দিয়ে লগইন করতে চান? এবং এটা করতে ’বাগ মি নট’-এর চেয়ে ভালো উপায় কি আছে? সেখানে আপনি ব্যবহারকারী নাম এবং পাসওয়ার্ড পাবেন মূল্য পরিশোধ করে এবং বিনামূল্যে, যেমন- এনওয়াইটাইমস্ ডট কম, ওয়াশিংটনপোষ্টডটকম, আইএমডিবি, এবং ইউটিউব। এমকি যদি সাইট ফ্রি হয়, ’বাগ মি নট’ আপনাকে প্রকৃত নাম অথবা ইমেইল ঠিকানা ছাড়াই একটা আর্টিকেলের কমেন্ট অংশে বিরক্তিকর আক্রমন করতে দেয়।

কেন এটা দুর্দান্ত: সাবক্রিপশন ফিস প্রত্যাখান করেও আপনি বিভিন্ন বিজ্ঞাপনের স্প্যাম্পড মেইল পাবেন না

কেন করা উচিত না: প্রকৃত সাংবাদিকতাকে আক্রমন করবেন এবং আপনার খারাপ লাগার অনুভূতি তৈরী হবে।

৬. অন্য কারো ফেসবুক অথবা টুইটার একাউন্ট হাইজ্যাক করা :

আপনি ইন্টারনেট ক্যাফে অথবা এয়ারপোর্ট লাউঞ্জে সময় কাটাতে অপেক্ষা করছেন? কেন আপনার পরিচিতজনের টুইটার অথবা ফেসবুক একাউন্ট হ্যাক করছেন না? শুধুমাত্র ফায়ারশীপ ইন্সটল করে পাবলিক ওয়াইফাই নেটওয়ার্কে লগ ইন করুন। ফায়ারশীপ আপনাকে সতর্ক করবে যদি কেউ তাদের ব্রাউজারের কুকি চুরি করে সংযোগ পাওয়ার চেষ্ট করে।

কেন এটা দুর্দান্ত: প্রত্যেকের মধ্যেই একটা ছোট কৌতুহল আছে কিন্তু আসলে একমাত্র কারণ আমরা অন্তর্ভুক্ত করেছি বিষয়টা যাতে আমরা আপনাকে টিএলএস (TLS)-এর ক্ষমতা সম্পর্কে বলতে পারি।

কেন করা উচিত নয়: আপনি ইতিমধ্যে কোন একাউন্টের শর্ত এবং অবশ্যই কারো প্রাইভেসি লঙ্ঘন করছেন, যা অন্যায় ও নিয়মপরিপন্থী। আপনি অপরাধী হতে পারেন আইন অমান্য করে অথবা অপরাধের দায় আপনাকে নিতে হবে, একাউন্টগুলি আপনি কী কাজে ব্যবহার করেন সেটা বিবেচনা করে।

৭. আপনার উই-ই (Wii) হ্যাক করুন :

নিনটেনডো কোম্পানির লোকজন অনেক ধূর্ত, কিন্তু তা সত্ত্বেও ডিভিডি ড্রাইভের সাথে আসা ওয়াই ডিভিডি মুভি চালাত না। এই কারণে এটার বর্তমান ত্রুটি আপনার উই-ই (Wii) হ্যাক করে শোধরাতে পারেন। এ কাজে সফল হতে আপনার প্রয়োজন হবে এসডি মেমোরি কার্ড রিডার সহ একটি কম্পিউটার, ফ্যাট-১৬ ফরমেটেড এসডি কার্ড, ওয়াই বানানোর এসডি ইন্সটলার এবং এক কপি লিজেন্ড জেলডা টুইলাইট প্রিন্সসেস (The Legend of Zelda: Twilight Princess )। যদি আপনার উইন্ডোজ পিসি না থাকে সেই ক্ষেত্রে আপনি কি নিশ্চিত যে আপনি সঠিক ওয়েব সাইটে আছেন? উইকিব্রিউ ডট ওআরজি (WikiBrew.org)-এর নির্দেশনা অনুসরন করে আপনি হ্যাক করতে পারেন।

এটা কেন দুর্দান্ত: আপনার উই-ই -এ মারমাডিউক দেখা ছাড়াও আপনি হোমব্রিউ-এর অ্যাপলিকেশন যেমন কমিক্স চ্যানেল এবং ওয়াই রেডিও চালাতে পারেন। আপনার ওয়াই গেমস বেক-আপ রাখতে পারেন এবং একটা এক্সটারনাল ড্রাইভে স্টোর করতে পারেন।

কেন এটা করা উচিত নয়: যদি আপনার উই-ই (Wii) মেরামতের প্রয়োজন হয় আপনি ওয়ারেন্টি সার্ভিস পাবেন না।

৮. টুইটারে জনপ্রিয় কেউ সাজা :

টুইটার একাউন্ট ডিজাইন করা হয়েছে অনেকের ভাবনার জগৎকে প্রশ্নবিদ্ধ করে বোকা বানাতে। কেউ কেউ অবশ্যই হাস্যকর, অন্যরা ধূর্ত। কারণ আপনি সময় কাটাতে যাচ্ছেন টুইটারে , যখন আপনি সেখানে থাকেন আপনি অন্যদের মানসিকতার সাথে মিশে যেতে পারেন।

কেন এটা দুর্দান্ত: বিপিগো­বাল পিআর এর মত আপনি ইন্টারনেটে জনপ্রিয় কেউ সেজে ১৫ মিনিট কাটাতে পারেন একটি দুষ্টু মাল্টিন্যাশনাল করপোরেশনকে ফাঁকি দিয়ে।

কেন এটা করা উচিত নয়: যদি টুইটার খুঁজে যায় যে একাউন্টটি ভুয়া এবং এটা কৌতুক না এটা একাউন্টটি বন্ধ করে দিবে।

৯. ই-মেইল মুছে ফেলা :

আপনার যদি গোপনীয় কিছু বলার থাকে তাহলে ই-মেইল সম্ভবত সবচেয়ে ঝুঁকিপূর্ন মাধ্যম এটা বলার জন্য। কারণ এর কপি আপনার এবং যাকে ই-মেইল পাঠালেন তার কপ্টিউটারে এবং যে সার্ভারগুলোর মাধ্যমে ইমেইল গেলো তার সর্বত্র আছে। একই সতর্কতা আপনার ফোনে টেক্সট মেসেজের ক্ষেত্রে প্রযোজ্য। ই-মেইল পাঠাতে চান যা আপনাকে সমস্যায় ফেলবে না? ওয়েব নির্ভর সার্ভিস ’ভেপরষ্ট্রিম’(VaporStream) ব্যবহার করুন যা আপনার পাঠানো বার্তা ষ্টোর, কপি অথবা ফরোযার্ড করতে দিবে না। এমনকি ’ভেপরষ্ট্রিম’(VaporStream) প্রেরক অথবা প্রাপককে এবং একই স্ক্রীনে মেসেজও প্রদর্শন করবে না। একবার প্রাপক মেসেজ পড়া শেষ করলেই সেটা নিজেই মুছে যায়। প্রেরক এবং প্রাপক উভয়েরই ’ভেপরষ্ট্রিম’ (VaporStream) একাউন্ট থাকতে হবে এবং সেজন্য মাসিক ৭.৫০ ডলার মূল্য পরিশোধ করতে হবে।

কেন এটা দুর্দান্ত: যদি মেসেজ জমা না থাকে আইনের প্রতি শ্রদ্ধাশীল মানুষ ফাঁস হওয়ার ভয় না পেয়ে তাদের গোপনীয় তথ্য পাঠাতে পারে এবং মেসেজ ষ্টোর করে রাখার মূল্য এড়াতে পারে।

কেন আপনার এটা করা উচিত না: আপনি কোন বানিজ্যিক প্রতিষ্ঠানে অর্থ অথবা স্বাস্থ্যসেবা বিষয়ক কাজ করেন তাহলে সকল যোগাযোগের তথ্য আপনার রাখা প্রয়োজন।

১০. অন্যের মেসেজের উপর গোয়েন্দাগিরি করুন :

৫০ ডলার মূল্যের মোবাইল স্পাই এবং স্পেকটরসফটের ইব্লাসটার মোবাইলের মত যন্ত্র গোপনীয়ভাবে আপনার বাচ্চার টেক্সট মেসেজ কপি করবে যা সে পাঠাবে অথবা গ্রহণ করবে। এই যন্ত্রগুলো আপনার সঙ্গীর অবসর সময়ের তথ্যও জানাবে।

কেন এটা দুর্দান্ত: কারণ অসুখী বাচ্চারা আসছে।

কেন এটা করা উচিত নয়:অণুমতি ছাড়া আপনার সঙ্গীকে অণুসরণ করা অবশ্যই অবৈধ। যদিও আপনার ফোনে আপনাদের বাচ্চাদের বার্তা টেপ করা বৈধ, কিন্তু ওরা সেটা জানতে পারলে আপনাকে অপছন্দ করবে।

১১.ইউটিউব ভিডিও ডাউনলোড করুন :

ইউটিউব ভিডিও হার্ডড্রাইভে ডাউনলোড করা সহজ। যে ভিডিওটা দেখতে চান সেটা ইউআরএল এ প্লাগ ইন করুন এবং “কিপভিড” নামের ডাউনলোডার এটাকে সাইজ অনুযায়ী থ্রিজিপি, এফএলভি অথবা এমপি ফোর ফরম্যাটে কনভার্ট করবে।

কেন এটা দুর্দান্ত: পোর্টেবল মিডিয়া প্লেয়ারে প্রিয় মিউজিক ভিডিও নিয়ে নিজের মত দেখতে পারেন।

কেন এটা করা উচিত নয়: আপনি ইউটিউবের আইন অমান্য করছেন এবং আপনি ভিডিওটা শেযার করলে ভিডিওটা যার তার কপিরাইট লঙ্ঘন করছেন।

১২. DRM-এ খাত তৈরী করুন :

আইটিউন্স-এর অনেক আগে সব গান কিনতে হত কারণ ডিজিটাল অধিকার ব্যবস্থাপনার বিষয় ছিলো কোন অনুমোদনহীন ডিভাইসে গান চালানো অথবা কোন বন্ধুর সাথে শেয়ার করা থেকে বাধা দিত। যদিও ডি.আর.এম অপছন্দনীয় মেমোরী তবুও পুরোনো গানের একটা লাইব্রেরী আপনার থাকতে পারে যা আপনি অনিরাপদ কোন ফরম্যাটে রুপান্তর করতে পারেন। টিউনবাইট অথবা নোটবার্নার সফটওয়ার ব্যবহার করে আপনার হার্ড ড্রাইভে শর্টকাট ’ভারচুয়াল সিডি’ সফটওয়ারটি এনে ওয়েভ ফাইলকে এমপিথ্রি-তে কনভার্ট করতে পারেন।

কেন এটা দুর্দান্ত: এটা আপনার মিউজিক কারণ আপনি কিনেছেন। আপনার যা পছন্দ সেটা করতে পারাই উচিত।

কেন করা উচিত না: কপি করার প্রতিবন্ধকতা এড়িয়ে যাওয়া মানে ডিজিটাল মিলেনিয়াম কপিরাইট নীতিমালা লঙ্ঘন করা। যদিও ইতিমধ্যে আপনি মিউজিকটি কিনেছেন বলে এটা নিয়ে কেউ আপনাকে জেরা করবে এমন সম্ভাবনা নেই।

১৩. এনড্রয়েড ফোনকে আপগ্রেড করুন :

আপনি ছয় মাস আগে একটা নতুন অ্যানড্রয়েড ফোন কিনেছেন কিন্তু অপেক্ষা করছেন অপারেটিং সিস্টেমকে আপগ্রেড করতে। অথবা অপ্রয়োজনীয় ফিচারগুলো অপছন্দ করছেন। এখনই বিষয়টা আপনার হাতে নেওয়ার সময়, অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম-এর কাসটম ভার্সন ইন্সটল করার জন্য। প্রথমেই একটা অ্যানড্রয়েড রম লাগবে যা আপনার ফোনে কাজ করবে। তারপর একজন সাহায্যকারী অ্যানড্রয়েড হ্যাকারের নির্দেশনা অনুসরণ করুন কিভাবে আপনার ফোনে অপারেটিং সিস্টেম চালু করবেন।

কেন এটা দুর্দান্ত: ধীরগতিসম্পন্ন পুরোনো সফটওয়ার বাদ দিয়ে বিনামূল্যে ওয়াইফাই সুবিধার মত কিছু ফিচার যোগ করা যায়। আপনার ফোন আগের চেয়ে ফাস্ট হবে।

কেন করা উচিত না: আপনি আপনার ওয়ারেন্টি লঙ্ঘণ করছেন।

১৪. ফ্রি ডস গেমস খেলুন

অনেকদিন আগে ইন্টারনেট হট টাব টাইম মেশিন ছিলো না। এখনও নাই। কিন্তু আপনি তারপর ও এমএস ডস গেমস্ খেলতে পারেন যা আপনাকে ১৯৮৯-এর মত আমেজ দিবে। এবানডোনিয়া গেমসগুলি বিলি করে যার মালিকেরা এগুলো বানানো, বিক্রি করা এবং সাপোর্ট দেওয়া বন্ধ করেছে।

কেন এটা দুর্দান্ত: টু ডাইমেনশনাল গ্রাফিক্স এবং আট বিট সাউন্ড অ্যাফেক্ট এই ডস উইন্ডোতে।

কেন এটা করা উচিত নয়: এগুলোর মধ্যে অনেকগুলোর শিরোনাম এখনও মূল কপিরাইট মালিকের নিজস্ব, যা ডাউনলোড করা অন্যায়।

১৫. আপনার নিজের টরেন্ট টিভি তৈরী করুন :

একটি ফ্রি সেবা আপনি উপভোগ করতে পারেন যখন আপনার প্রিয় টরেন্ট টিভি চ্যানেল ডাউনলোড করা যায়। লগইন রেজিস্ট্রার ’কামোরাস শো আর.এস.এস’ আপনাকে আর.এস.এস রিডার দিবে যা ডাউনলোডকে সহজ করবে এবং একটি সিংগেল ক্লিক করে টরেন্ট পাওয়া যাবে। আপনি শত শত জনপ্রিয় প্রোগ্রাম পছন্দ করতে পারেন এবং মিরো অথবা ভুজে এর মত ফ্র্রি মিডিয়া প্লেয়ার দিয়ে দেখতে পারেন।

কেন এটা দুর্দান্ত: ’এইচবিও’ এর ব্রডওয়াক এমপায়ার দেখার মত আর কোন ভালো টরেন্ট সার্চ সাইট নেই।
কেন এটা করা উচিত নয়: আপনি অনুধাবন করবেন যে কপিরাইট করা জিনিস ডাউনলোড অথবা শেয়ার করা অপরাধ।

Related Posts

Leave a Reply