May 17, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

গ্রীন মটন রোস্ট রেসিপি

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
সামগ্রী : পাঠার মাংসের রান – ১টি, দই – ১ কাপ,আদারসুন বাটা – ২ টেবিল চামচ,কিশমিশ বাটা – ১ টেবিল চামচ,কাজু বাটা – ১ টেবিল চামচ, আমন্ড বাটা – ১ টেবিল চামচ,লঙ্কাবাটা – ১ টেবিল চামচ,ধনেপাতা বাটা – ২ টেবিল চামচ,নুন – স্বাদমতো,সরষের তেল – ১ কাপ,মাটির পাত্র।

পদ্ধতি : দুটি ধাপে রান্নাটি হবে।প্রথম ধাপে মাংসটিকে ম্যারিনেট করা হবে। আর দ্বিতীয় ধাপে রান্না করা হবে।সব উপকরণ দিয়ে ভাল করে হাত দিয়ে ঘষে ঘষে মাংসের গায়ে লাগিয়ে দিন। ছুড়ির সাহায্যে মাংসের গায়ে চিড়ে দিন।যাতে মাংসের মধ্য ম্যারিনেশন ভাল করে ঢুকে যায়।

এবার এব ম্যারিনেট করা মাংস মাটির পাত্রে ঢুকিয়ে মাটির ঢাকনা দিয়ে ঢাকা দিয়ে দিন। এবার রেফ্রিজেরেটারে ১ সপ্তাহ না নড়িয়ে চড়িয়ে রেখে দিন। এই রেসিপিটির রহস্যই এখানে। আগেকার দিনে বড়দিনের সময় অ্যাঙ্গলো পাড়ায় এই রান্না অত্যন্ত জনপ্রিয় ছিল।
একসপ্তাহ বাদে এই ম্যারিনেট করা মাংসের রং কিছুটা গাঢ় হয়ে যাবে। তেল উপরে উঠে আসবে। এবার কাঠের চুলায় এই মাটির পাত্র ঢাকা অবস্থায় বসিয়েই ১ ঘন্টা ধরে রান্না করা হতো। কাঠের চুলায় সম্ভভ না হলে, গ্যাসেও গনগনে আঁচে বসিয়ে ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা রান্না করুন।হয়ে গেলে একটি প্লেটে বের করে, ছুড়ি দিয়ে ছোট ছোট স্লাইস কেটে পরিবেশন করুন।

Related Posts

Leave a Reply