May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

এই নিয়ম মানলেই অসময়ে মোটা হবেন না

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

নেকেই নানা ধরনের ডায়েট মেনে চলেও কোনও ফল পান না। স্থূলত্ব বাড়তে থাকে বয়সের সঙ্গে। এক্ষেত্রে নারী-পুরুষে কোনও ভেদ থাকে না। বেশি পরিমাণে খাওয়া, শরীরচর্চা না করা, কর্মহীনতা, ভিন্ন জীবনযাত্রা, এসবই শরীরকে মুটিয়ে দেয়।

শরীর মুটিয়ে যেতে শুরু করলে মহিলারা খানিক চিন্তিত হয়ে পড়লেও পুরুষেরা এই বিষয়টিকে ততোটা পাত্তা দেন না। ফলে বয়সের সঙ্গে সঙ্গে নানা ধরনের রোগ এসে শরীরে বাসা বাঁধে। তবে কয়েকটি নিয়ম মেনে চললে হঠাৎ করে মোটা হবেন না। কি কি সেই নিয়ম, জেনে নিন নিচের স্লাইডে।

ফ্লুইড গ্রহণ

সারা দিনে প্রচুর পরিমাণে ফ্লুইড শরীরে প্রবেশ করাতে হবে। অর্থাৎ অনেকটা করে জল খেতে হবে। এতে পেট ভরা থাকবে ও খিদে কম পাবে।

সিঁড়ি ভাঙা

অফিস হোক বা বাড়ি, সিঁড়ি ভেঙে হেঁটে উপরে উঠুন। এতে অনেকটা ক্যালোরি খরচ হবে যা আপনাকে রোগা ও ফিট রাখবে।

উইকএন্ডে শরীরচর্চা

শুধু সপ্তাহের কাজের দিনেই নয়, উইকএন্ডেও সমানভাবে শরীরচর্চা করুন। এতে শরীরের ভারসাম্য বজায় থাকবে। ফিট থাকবেন ও চট করে মোটা হবেন না।

রাতের খাবার

বেশি রাতে খাবার খাবেন না। রাতে আটটার পরে খেলে পরিমাণে অনেকটা কম খাবেন। তার ফলে শরীরে মেদ জমবে না।

খিদে পেট থাকবে না

পেটকে কখনও ক্ষুধার্ত রাখবেন না। খিদে পাওয়ার পরে খেলে বেশি খেতে ইচ্ছে করে। তাই নিয়ম মেনে সময়ে খেলে এই বেশি খাওয়ার সমস্যা হবে না এবং শরীরে মেদ জমবে না।

কি খাচ্ছেন সেদিকে নজর রাখুন

কি খাচ্ছেন, কতোটা খাচ্ছেন সেদিকে নিজে নজর রাখুন। তাহলে নিজেকে রোগা ও সুস্থ রাখতে অনেকটা সুবিধা হবে।

স্ট্রেসড হবে না

ক্লান্তি, অবসাদ ইত্য়াদি ধীরে ধীরে শরীরকে মুটিয়ে তোলে। আপনার স্বাস্থ্য, জীবনযাত্রা ইত্যাদিতে মারাত্মক প্রভাব ফেলে এটি। ফলে কোনওভাবেই মনে ক্লান্তি ও অবসাদকে জায়গা দেবে না।

Related Posts

Leave a Reply