May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

দাঁতের দফারফা করতে এই খাবারের বিকল্প নেই 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বাঙালি ভোজনরসিক একথা সারা বিশ্ব জানে। কিন্তু কেউ যদি অকালেই নানা ধরনের খাওয়ার স্বাদ থেকে বঞ্চিত হন, তাহলে তার চেয়ে দুঃখের আর কিছু থাকে না। কারণ এই খাওয়া-দাওয়ার পিছনে যে জিনিসটি সবচেয়ে বেশি আমাদের সাহায্য করে তা হল আমাদের দাঁত। তাতে সমস্যা হলে বহু খাবার আমাদের প্লেট থেকে উধাও হয়ে যেতে পারে।

তেমনই কিছু খাবার রয়েছে যা খেলে শরীরের পাশাপাশি দাঁতের নানা সমস্যা তৈরি হয়। এই খাবারগুলি দাঁতের ক্ষয় করার পাশাপাশি মাড়িরও সমস্যা তৈরি করে। নিচের স্লাইডে তেমনই কয়েকটি খাবার সম্পর্কে বিস্তারিত জানানো হল।

সরবত

নানা ধরনের সরবত শরীরে এনার্জি বাড়ানোর কাজ করলেও এতে থাকা চিনি দাঁতের জন্য অত্যন্ত বাজে। চিনি দাঁতের ক্ষয় করতে মুখ্য ভূমিকা নেয়। এতে থাকা ব্যাকটেরিয়া দাঁতের ক্ষয় করে এবং মাড়ির সমস্যা তৈরি করে।

ভাত, পাঁউরুটি

ভাত, পাউঁরুটি, সাদা রুটি, পাস্তার মতো খাবার চটচটে হওয়ায় তা সহজেই দাঁতে লেগে যায়। এর ফলে সহজেই দাঁতের ক্ষয় হয়।

বাদাম

একইরকমভাবে বাদাম খেলেও মুখের ভিতরটা চটচটে হয়ে যায়। ভালো করে মুখ পরিষ্কার না করলে সেগুলিই দাঁতে আটকে থেকে ব্যাকটেরিয়ার বাসা হয়ে ওঠে ও ক্রমাগত দাঁতের ক্ষয় করতে থাকে।

সোডা

সোডা মিশ্রিত যেকোনও ধরনের পানীয় বা বাজার চলতি নানা কার্বোনেটেড ড্রিঙ্ক শরীরের যেমন ভিতর থেকে ক্ষতি করে, তেমনই দাঁতের ক্ষয় করে দ্রুতগতিতে।

চকোলেট

শরীর ও মনকে চাঙ্গা করতে চকোলেটের জুড়ি নেই। তবে বেশি চকোলেট খেলে দাঁতের ক্ষয়ও হবে একইসঙ্গে এবং দ্রুতগতিতে। 

Related Posts

Leave a Reply