May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

প্রথম নারীর মুখ দেখল পাকিস্তানের সুপ্রিম কোর্ট 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

পাকিস্তানের সুপ্রিম কোর্টে প্রথমবারের একজন নারী বিচারপতি নিয়োগ পাচ্ছেন। বৃহস্পতিবার (৬ জানুয়ারি) দেশটির জুডিসিয়াল কমিশন আয়েশা মালিক নামে ওই নারীকে বিচারপতি নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেয়। ১৯৪৭ সালে স্বাধীনতার পর ৫৫ বছর বয়সী আয়েশা মালিক প্রথম নারী হিসেবে পাকিস্তানের সর্বোচ্চ আদালতে নিয়োগ পাচ্ছেন।

পাকিস্তানের ক্ষমতাসীন দল তেহরিক-ই-ইনসাফের এমপি এবং আইন সম্পর্কিত পার্লামেন্টারি কমিটির সম্পাদক মালিকা বোখারি এক টুইট বার্তায় বলেন, পাকিস্তানের সুপ্রিম কোর্টে প্রথম নারী বিচারপতি হিসেবে একজন মেধাবী ও খ্যাতিমান বিচারক নিয়োগ পাচ্ছেন, যা আমাদের দেশের জন্য একটি গুরুত্বপূর্ণ ও স্মরণীয় মুহূর্ত।

তবে সর্বোচ্চ আদালতে নারী বিচারপতি নিয়োগের সিদ্ধান্ত নিয়েও মতভেদ রয়েছে দেশটিতে। নয় সদস্যের ওই কমিশনই গত বছর বিচারক হিসেবে আয়েশার নিয়োগ ঠেকায়। গত বৃহস্পতিবার ভোটাভুটিতেও তাদের চারজন আয়েশা মালিকের নিয়োগের বিপক্ষে ভোট দেন।

পাকিস্তানের অনেক আইনজীবী ও বিচারকও তার নিয়োগের বিরোধিতা করেন। তাদের দাবি, জ্যেষ্ঠতার বিধি লঙ্ঘন করে তাকে এই নিয়োগ দেওয়া হয়েছে। অভিযোগ আছে, নিম্ন আদালতের জ্যেষ্ঠ তিন বিচারকের তালিকায় আয়েশা মালিক ছিলেন না, যেখান থেকে তিনি পদোন্নতি পেয়ে সুপ্রিম কোর্টের বিচারক হয়েছেন।

Related Posts

Leave a Reply