May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

জানেন আপনার  এই খাবারেই পেট ফাঁপার কারণ !

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
পেট ফাঁপা, পেট গুড়গুড় করা এগুলি অনেকের ক্ষেত্রেই নিয়মিত সমস্যা। এই অস্বস্তিকর অবস্থায় পেট ভারী লাগে, হজমের সমস্যা হতে পারে।
পেট ফাঁপলে তা ঠিক করতে বেশ বেগ পেতে হয়। এই সময়ে অনেক ক্ষেত্রে পেট শক্ত হয়ে যায়। আর এর জন্য দায়ী কয়েক ধরনের খাবার খাবার ও অস্বাস্থ্যকর অভ্যাস। সেই কারণেই পেটে গ্যাস হয়ে রেট ফাঁপে।
ফলে কিছু খাবার রয়েছে যা খাওয়ার সময়ে আগে বা পরে জল খেতে হয়। যাতে পেটের মধ্যে বেরনো রসের সঙ্গে মিশে তা সহজে হজম হতে পারে। এসব ছাড়াও ছেলেদের ক্ষেত্রে টাইট প্যান্ট পরে থাকা, মেয়েদের ক্ষেত্রে টাইট টপ পরে থাকা, কোমরে টাইট বেল্ট পরা ও জল কম খাওয়ার কারণে পেট ফাঁপতে পারে। নিচের স্লাইডে দেখে নিন, কোন কোন খাবার পেট ফাঁপায় বিশেষ ইন্ধন জোগায়।
আপেল আপেলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা বেশি পরিমাণে খেলে পেট ফাঁপতে পারে। এর সঙ্গে ন্যাসপাতি খেলে পেটে গ্যাস হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।
অ্যালকোহল : কোন কারণেই অ্যালকোহলে অভ্যস্ত হওয়া বুদ্ধিমানের কাজ নয়। এতে পেটে বেশি করে জল জম থাকে ও পেট ফাঁপার সম্ভাবনা বেড়ে যায়।
ভুট্টা : ভু্ট্টা খাওয়া স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। তবে এতে থাকা উপাদান পেটে গ্যাস উৎপন্ন করে।
ডায়েট সোডা : প্রয়োজন না পড়লে কখনও ডায়েট সোডা বা নানা ধরনের কার্বোনেটেড পানীয়ে অভ্যস্ত হবেন না। এগুলি পেটে গ্যাস তৈরি করা ছাড়াও ডায়বেটিস , উচ্চ রক্তচাপ ও ওজন বাড়িয়ে তোলে।
শাক-সবজি : পালং শাক ও অন্যান্য কয়েকটি শাকসবজি স্বাস্থ্যের পক্ষে উপযোগী হলেও এগুলি পেটে গ্যাস তৈরির জন্য দায়ী। কারণ এতে থাকা রাফিনোজ ও ফ্রুকটান অন্ত্রে গ্যাস তৈরি করে। পেঁয়াজ যেকোনও রান্নায় পেঁয়াজের ব্যবহার আমাদের হয়েই থাকে। তবে বেশিমাত্রায় পেঁয়াজ খেলে পেটে গ্যাস হওয়াটা স্বাভাবিক।
শুকনো ফল : বেশি পরিমাণে শুকনো ফল খেলে পেটে গ্যাস হওয়া অবশ্যম্ভাবী। তাই খুব কম পরিমাণে শুকনো ফল ডায়েটে রাখবেন।
মাশরুম : মাশরুমে প্রোটিনের পরিমাণ অনেক বেশি। এছাড়া এতে ফাইবারও বেশি থাকায় খুব তাড়াতাড়ি পেট ফেঁপে যায়।
ডেয়ারি পণ্য : ডেয়ারিজাত যেকোনও খাবারই স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। তবে এতে পেট ফাঁপে ভীষণ। নানা ধরনে ডাল নানা ধরনের ডাল খেলেও অনেক সময়ে পেটে গ্যাস-অম্বলের সমস্য়া হতে পারে।

Related Posts

Leave a Reply