May 17, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

সর্বনাশ ! এগুলিও ফ্রিজে? ফল তো জেনে নিন 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
জকের ব্যস্ত যুগে সময় বাঁচাতে রেফ্রিজারেটর বা ফ্রিজের ব্যবহার করতেই হয়। শহুরে জীবনে বিশেষ করে ফ্রিজ ছাড়া বাঁচা যেন অসম্ভব হয়ে গিয়েছে। নিত্যদিনের সংসারে এই ইলেকট্রনিক বস্তুটি যে কি উপকারে লাগে তা একমাত্র গৃহিনীরাই জানেন। তবে এর নানা ঝক্কিও রয়েছে। ফ্রিজে যেহেতু খাবার রাখা হয় সেজন্য পরিচ্ছন্নতার পাশাপাশি কোন ধরনের খাবার ফ্রিজে রাখা যায় সেটাও জানা প্রয়োজন। নাহলে এর ব্যবহার সঠিকভাবে করা সম্ভবপর নয়।
কিছু খাবার রয়েছে যেগুলি ফ্রিজে রাখলে বেশ কয়েকদিন ভালো থাকে। আবার কিছু খাবার রয়েছে যা ফ্রিজে রাখা মানে খাবারের গুণাগুণতো নষ্ট হয়ই, একইসঙ্গে তা খেলে শরীরেরও ক্ষতি হতে পারে। তাই কোন ধরনের খাবার ফ্রিজে রাখবেন তা জেনে নেওয়া একান্ত প্রয়োজন। যারা রেফ্রিজারেটর কেনেন, তাদের মধ্যে অনেকেই জানেন না, কোন খাবার জিনিসগুলি ফ্রিজে রাখা উচিত আর কোনগুলি নয়। আর তা না জেনেই অনেক জিনিসই আমরা ফ্রিজে ঢুকিয়ে দিই যা কখনও করা উচিত নয়।
দেখে নিন, কোন কোন খাবার ফ্রিজে রাখাই উচিত নয়। 
পাঁউরুটি :  পাউরুটি একবার খুলে ফেললে পুরোটা শেষ না হলে বাকী অংশ মুড়ে ফ্রিজে রেখে দেওয়া চল রয়েছে। ফ্রিজে রাখলে পাঁউরুটির যে আর্দ্রতা থাকে ফ্রিজ তা শুষে নেয়। ফলে তা শক্ত হয়ে যায়।
জ্যাম : অনেক সময়ে আমরা জ্যাম বা জেলিকে ফ্রিজে রাখি। তবে তা করলে এর মধ্যে থাকা প্রিজারভেটিবস দানা বেঁধে যায়। তাই তা কখনও করা উচিত নয়।
রসুন : ঠান্ডা জায়গায় রসুন রাখলে তা অঙ্কুরিত হওয়ার সম্ভবনা থাকে। আর ফ্রিজে সংরক্ষণ করলে তা নরমও হয়ে যায়।
তরমুজ : তরমুজ কখনো ফ্রিজে রাখবেন না। গবেষণায় জানা গিয়েছে, তরমুজ ফ্রিজে সংরক্ষণ রাখলে তার ভেতরের পুষ্টিগুণ অনেকটাই নষ্ট হয়ে যায়। তাই আস্ত তরমুজ ঘরের তাপমাত্রায় রাখুন। ঠান্ডা তরমুজ খেতে চাইলে কেটে কিছুক্ষণ ফ্রিজে রেখে তা পরিবেশন করুন।
পেঁয়াজ : যে সব জায়গায় সবসময় আলো-বাতাস খেলে সেখানে পেঁয়াজ সংরক্ষণ করতে হয়। আর ফ্রিজে পেঁয়াজ রাখলে তা নরম হয়ে যায় এবং পেঁয়াজের ফলে ফ্রিজে দূর্গন্ধ তৈরি হয়। এছাড়া ফ্রিজ পেঁয়াজের আর্দ্রতাকেও শুষে নেয়।
আভোকাডো : আভোকাডোকে কখনও ফ্রিজে সংরক্ষণ করবেন না। এটিকে ধীরে পাকাতে চাইলে ব্যাগে ভরে রেখে দিন। আর তাড়াতাড়ি পাকাতে চাইলে ফ্রিজে না রেখে ফলের ঝুড়িতে রাখুন। মধু মধুকে কখনও ফ্রিজে সংরক্ষণ করবেন না। স্বাভাবিক তাপমাত্রায় রাখলে দিনের পর দিন ধরে মধু ভালো থাকবে।
ট্যোম্যাটো :  ট্যোম্যাটো কিনে কখনও ফ্রিজে এনে রাখবেন না। এতে ট্যোম্যাটোর ভিতরের অংশ শুকিয়ে যায় ও স্বাদ নষ্ট হয়ে যায়। আলু আলুতে প্রচুর পরিমাণে স্টার্চ থাকে। তা রেফ্রিজারেটরে রাখলে চিনিতে পরিণত হয়ে যায়। এছাড়া আলুর স্বাদও নষ্ট হয়ে যায়। তেল তেলের ঘনত্ব বেশী থাকায় ফ্রিজে রাখলে তা জমাট বেঁধে যায়। তাই তেল কখনও ফ্রিজে সংরক্ষণ করবেন না। আচার আচারকে ফ্রিজে না রেখে জানলার পাশে যেখানে সূর্যের আলো পড়ে সেখানে রাখলে তা দীর্ঘদিন ভালো থাকে।

Related Posts

Leave a Reply