May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

পা থেকে মাথা পর্যন্ত নিরোগ রাখে বাঁদিকের এই কাজ 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

পনি হয়তো শুনে অবাক হবেন, আপনার শোওয়ার পদ্ধতি আপনার স্বাস্হ্যর উন্নতি বা অবনতির কারণ হতে পারে।আপনি আপনার স্বাচ্ছন্দের যে কোনো পদ্ধতিতে শুতেই পারেন। কিন্ত আপনি কি জানেন,বাঁদিক করে শোওয়ার অভাবনীয় গুণবিশেষ? এতে প্রচুর রোগের প্রতিকার, হার্টের উন্নতি, হজমে সহায়তা,ক্লান্তি কমানো, পেটের মধ্যে খাদ্যর গতিবিধি ও আরও অনেক কিছু।শরীরকে অভ্যাস করান বাঁদিক করে শোওয়ার, কারণ এটা শরীর স্বাস্থ্যের পক্ষে ভালো।

নাক ডাকা বন্ধ করতে সেরা কিছু শোওয়ার পদ্ধতি এই লেখাটি পড়াড় পরে আপনি বাঁদিক করে শোওয়ার প্রয়োজনীয়তা বুঝতে পারবেন। অন্য যে কোনো পদ্ধতিতে শোওয়ায় (বাঁদিক ছাড়া) স্বাস্হ্যের পক্ষ্যে ক্ষতিকারক। ডানদিক করে শুলে শরীরের আবর্জনা নিষ্কাশন সম্পূর্ণ হয়না, হার্টের ওপর চাপও বাড়ে।ডানদিক করে শোওয়া বাড়িয়ে দেয় হজম সমস্যা ।

চিৎ হয়ে শুলে নিশ্বাসের সমস্যা সৃষ্টি করে এবং খুব ক্ষতিকারক সেই সব মানুষের জন্য যারা নিদ্রাহীনতা বা এ্যা্সমায় ভোগেন।

ঘুমোনোর সঠিক পদ্ধতি 

শরীরকে অভ্যাস করান বাঁদিক করে শুতে। কিছু লোক ভাগ্যবান যে এমনিতেই বাঁদিক করে শোয়। বাঁদিক করে শোওয়ার কিছু উপকারিতা রইল এখানে।

বাঁদিক করে শোওয়া লিম্ফ্ (লসিকা) থেকে রক্তর আবর্জনা কমাতে সাহায্য করে।

এই ভাবে শুলে জমে থাকা আবর্জনা সহজেই শরীর থেকে বেড়িয়ে যায় যার ফলে অনেক কঠিন রোগ প্রতিোরধ করে।

বাঁদিক করে শোওয়ার ফলে লিম্ফ্ নালি থেকে সব আবর্জনা ও জলীয় আবর্জনাও। শরীরের বাঁদিকের লিম্ফ্ ব্যবস্হা অনেক বেশী ডানদিকের চেয়ে।ডানদিক অনেক বেশী ধীর ও শ্লথ।

লিভার ও কিডনির কার্যক্ষমতার উন্নতি যেহেতু এই দুটি অঙ্গ বিপাক (মেটাবলিজম) ও রেচন (এক্সক্রীসন)এর কাজ করে,লিভার ও কিডনির আবর্জনা জড় করার প্রবণতাও বাড়ে।বাঁদিক করে শোওয়া এই সব আবর্জনা নিষ্কাশনে সাহায্য করে।

হজম সহায়ক বাঁদিক করে শুলে পেট ও অগ্ন্যাশয় (প্যানক্রিয়াস) স্বাভাবিক ভাবে ঝুলন্ত অবস্হায় থাকে। এতে খাবার হজম হতে সাহায্য করে। অগ্ন্যাশয়র উতশেচক (এনজাইম) এর নিষ্কাশনও হয় প্রয়োজনে।

খাবারও মধ্যাকর্ষণের টানে সহজে চলাফেরা করে পেটের ভেতর। সার্বিক ভাবে এতে হজম ভালো হয়। স্বাভাবিক অন্ত্র পরিচালনা বাঁদিক করে শুলে মধ্যাকর্ষণ এর সহায়তায় খাবার অতি সহজে ছোটো পাকস্থলী থেকে বড় পাকস্হলিতে যেতে পারে। এতে সকালে মলের সাথে শরীরের আবর্জনা বিদায়ও সহজ হয়।

হার্ট-এর কার্যক্ষমতায় সহায়ক বাঁদিক করে শুলে হার্টের কর্মক্ষমতা চাপ কমায়, কারণ এটা মধ্যাকর্ষণ সহায়ক।হার্টের রক্ত সন্চালনও উন্নত হয় কারণ রক্তবাহী নালির ওপর চাপ কমে (ইনফিরিয়ার ভেনা কাভা)।

এ্যা্সিডিটি ও বুকজ্বালা প্রতিরোধ করে আপনি যদি বাঁদিক করে শোন তাহলে ইসোফেগাসে গ্যাসট্রিক এ্যা্সিড যাতায়াত কম বা পিছনের দিকে যাওয়ার সম্ভাবনা কমে। এতে বুক জ্বালার সম্ভাবনাও কমে।

Related Posts

Leave a Reply