May 10, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

‘আমি ভয়হীন বা রসিক’ এই শব্দগুলো নিজেই বলেছেন কি ….

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
প্রশংসা মানুষকে খুশি করে। তাই যখন কেউ আপনার প্রশংসা করে নিশ্চই আপনি আনন্দিত হন। অন্যের  প্রশংসার ক্ষেত্রে আমরা নানা বিশেষণ ব্যবহার করি। এমন কিছু শব্দে ব্যবহার অন্যের প্রশংসার ক্ষেত্রে প্রযোগ্য কিন্তু নিজের বেলায় প্রয়োগ করলে যা খুব হাস্যকর ছাড়া আর কিছুই হবে না।

এমন কিছু শব্দ জেনে নিন যা নিজের সম্পর্কে ব্যবহারের আগে সতর্ক থাকতে হবে।
১. উদার : মানুষের জীবনের লেনদেনে উদারতা সবার কাছেই প্রশংসনীয়। এই প্রশংসা অর্জন করতে হয়, দাবি করা যায় না বলে জানান সংশ্লিষ্ট বিষয়ের এক্সপার্ট অ্যাডাম গ্রান্ট। আপনার কার্যকলাপে অন্যরা আপনাকে ‘উদার’ বিশেষণে বিশেষায়িত করবেন। কেউ নিজেকে উদারমনা বললে তা সমালোচনার জন্ম দেবে। সত্যিকার উদার মানুষরা নিজেদের উদার মনে করেন না এবং উদারতার ক্ষেত্রে কোনো হিসেব থাকে না। তাই নিজেকে উদার বলে দাবি করাটা বোকামি।
২. বিনয়ী : আপনি নিজেকে বিনয়ী বলে মনে করলে অন্যের সঙ্গে তুলনা করা হলে কী করবেন? সত্যিকার বিনয়ীরা নিজেদের বিনয়ী বলেন না। কারণ তারা এতই বিনয়ী যে, নিজেদের বিনয়ী বলতে নারাজ।
৩. আত্মনিয়ন্ত্রণের ক্ষমতাসম্পন্ন : যাদের আত্মনিয়ন্ত্রণ রয়েছে, তাদের এমনটি থাকলে সংগ্রাম চালিয়ে যান, তারা অন্যের চোখে প্রশংসনীয়। কারণ এটা কঠিন বিষয় যার পেছনে দিন-মাস-বছর সময় দিয়ে অভ্যাস গড়ে তুলতে হয়। এ কাজে ব্যস্ত মানুষরা আজীবন আত্মনিয়ন্ত্রণের জন্য চেষ্টা চালাতেই থাকেন। অন্যরা সুনাম করতেই পারেন। কিন্তু আপনিই শেষ ব্যক্তি যিনি নিজেকে আত্মনিয়ন্ত্রিত ব্যক্তি বলে দাবি করতে পারেন।
৪. আবেগপ্রবণ : আপনি যে আবেগপ্রবণ তা দাবি করতে পারেন না। এটা দেখানোর বিষয় এবং অন্যরা আপনাকে আবেগপ্রবণ বলে উপাধি দেবেন। ভালো বুদ্ধিটা হলো, আবেগ প্রিয়জনের জন্য জমিয়ে রাখুন।
৫. রসিক : অনেকেই আছেন যারা রসিক। তবে তারা সহজাতভাবেই রসিক এবং অন্যদের কাছে দারুণ প্রিয়। যারা নিজেদের রসিক বলে মনে করেন তাদের সহচার্য শিগগিরই অসহ্য হয়ে ওঠে। আর যারা রসিক এবং নিজেদের রসিক বলে দাবি করেন না, তাদেরকে আপনারও রসিক বলে সম্বোধন করা উচিত নয়।
৬. সহানুভূতিসম্পন্ন : এটি এমন এক মনস্তাত্ত্বিক বিষয় যার মাধ্যমে অন্যের আবেগ-অনুভূতি উপলব্ধি করা যায়। তবে আবেগপ্রসূত বিষয় অন্যের সঙ্গে ভাগাভাগি না করতে পারলে সহানুভূতিশীল বলা যায় না। সাহায্যের জন্য এগিয়ে আসা, উপকারিতা, ভালোবাসা দেওয়া ইত্যাদির মাধ্যমে সহানুভূতি প্রকাশ পায়। আপনার সহানুভূতি পেয়েছে এমন কেউ আপনার এই গুণ প্রকাশ করতে পারেন, অন্য কেউ নন।
৭. ভয়হীন : সবার মধ্যেই ভয় কাজ করে। সাহসিকতার মাঝে যে ভয় নেই তা কিন্তু নয়। কাজেই আপনার যে ভয় নেই তা বলতে পারেন না। তাই আপনি সাহসী হতে পারেন, কিন্তু ভয়হীন বলতে পারেন না।
৮. অকপট : আপনি সোজাসাপ্টা কথা বলতে পছন্দ করেন- এ কথাটি নেতিবাচক শোনায়। এতে অভদ্র, আগ্রাসী এবং বেয়াদবির মতো বদগুণ প্রকাশ পায়। তাই সোজা কথা বলার আগে ‘যথাবিহিত সম্মান প্রদর্শন পূর্বক’ ধরনের কথা বলে নেওয়াটা জরুরি। সে ক্ষেত্রে অন্যরা একে ভালো গুণ হিসেবে প্রশংসা করে বলবেন, আপনি অকপটে উচিত কথা বলেন।
৯. মানিয়ে নিতে দক্ষ : চাকরি নেই, সুখ নেই, কাজের সুযোগ নেই, অর্থ নেই; কিন্তু তবুও আমরা বেঁচে আছি। কারণ আমরা সবকিছুই গ্রহণ করতে পারি। তাই সবকিছুর সঙ্গে মানিয়ে চলতে পারাকে আলাদাভাবে উল্লেখ করার কিছু নেই। কারণ সবাই মানিয়ে চলেন।
১০. স্বাধীন : আত্মনির্ভরশীলতা ভালো বিষয়। আপনি নিজেই নিজের দেখভাল করতে পারেন, অন্যের ওপর নির্ভরশীল নন। কিন্তু এ বিষয়টিকে ‘স্বাধীন’ বলে প্রকাশ করা যায় না। কারণ সমাজের মধ্যে আপনি স্বাধীন বলতে বোঝায়, পরিবারের কথা না শোনা ব্যক্তি বা বন্ধুমহলের বন্ধুসুলভ নন বা খেলার দলে কোচের নির্দেশ না মানা ব্যক্তিটি আপনি। আপনি কাউকে কেয়ার করেন না এবং একান্তই নিজের ইচ্ছেমতো চলেন মানেই আপনি স্বাধীন।

Related Posts

Leave a Reply