May 24, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

করোনার দোসর কালাজ্বর: এই জেলায় আক্রান্ত ৭, করোনায় মৃত ৬

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

যেন গোদের ওপর বিষফোঁড়া। করোনা আতঙ্ক বাড়ছে দ্রুত। তার ওপর ভোর করেছে কালাজ্বর।  এমনই অবস্থা উত্তর দিনাজপুরে । ছড়াচ্ছে কালাজ্বরের আক্রান্ত। সরকারি সূত্রের খবর, এই জেলায় ৭ জন কালাজ্বরে আক্রান্ত হয়েছেন ইতিমধ্যেই। যদিও অসমর্থিত সূত্রে, সংখ্যাটা আরও বেশি।

পাশাপাশি, এই জেলায় করোনা আক্রান্তের সংখ্যাও বাড়ছে কত কয়েক দিনে। করোনার চতুর্থ ঢেউয়ে গত তিন সপ্তাহে ইতিমধ্যেই এই জেলা থেকে মারা গেছেন ৬ জন। ফলে সব মিলিয়ে এই পরিস্থিতিকে আর হাল্কাভাবে নিচ্ছেন না স্বাস্থ্যকর্তারা।

উত্তর দিনাজপুরের মুখ্য স্বাস্থ্য আধিকারিক পূরণ কুমার শর্মা জানিয়েছেন, জেলায় এ বছর সাত জন কালাজ্বরে আক্রান্ত হয়েছেন। সকলেই চিকিৎসাধীন। গত বছর জেলায় ১২ জন কালাজ্বরে আক্রান্ত হয়েছিলেন। কালাজ্বর রুখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। জেলার প্রতিটি ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে কালাজ্বর পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।

রায়গঞ্জ মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, কালাজ্বরে আক্রান্ত হয়ে এক রোগী ভর্তি রয়েছেন সেখানে। প্রবল জ্বর নিয়ে তিনি ডাক্তার দেখাতে এসেছিলেন, অবস্থা দেখে তাঁকে ভর্তি নেওয়া হয়। শারীরিক পরীক্ষার পরে জানা গিয়েছে, তিনি কালাজ্বরে আক্রান্ত। আপাতত স্থিতিশীল রয়েছেন তিনি। মেডিসিন ওয়ার্ডে তাঁর চিকিৎসা চলছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, লিশম্যানিয়া প্রজাতির একরকম প্রোটোজোয়া পরজীবী এই কালাজ্বরের জন্য দায়ী। স্যান্ড ফ্লাই বা বেলেমাছির মাধ্যমে এই প্রোটোজোয়া মানুষের শরীরে ছড়ায়। সাধারণত মাটির ঘরের দেওয়ালের ফাটলে এই মাছি বাসা তৈরি করে। রায়গঞ্জ লাগোয়া বিহারের একাংশে কালাজ্বরের প্রবণতা লক্ষ্য করা যায়।
জেলার স্বাস্থ্য কর্তারা জানিয়েছেন, কালাজ্বরের চিকিৎসা রয়েছে। নির্দিষ্ট ওষুধ এবং ইনজেকশন আছে। ঠিকমতো চিকিৎসা করলে রোগীর মৃত্যু হয় না। ফলে আতঙ্কের কোনও কারণ নেই।  

Related Posts

Leave a Reply