May 10, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

‘এক’ চাপানো নিয়েই বিজেপিকে এভাপে তোপ দাগলেন স্ট্যালিন

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

যারা দেশের উপরে ‘এক ভাষা, এক ধর্ম, এক সংস্কৃতি’ চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে তারা দেশের শত্রু। এভাবেই নাম না করে বিজেপিকে আক্রমণ করলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন । এক ডিজিটাল ইভেন্টে এমন কথা বলতে শোনা গেল তাঁকে।

স্ট্যালিনকে বলতে শোনা গিয়েছে, ”ভারতের মতো দেশে এক ভাষা, এক ধর্ম ও এক সংস্কৃতি সম্ভব নয়। যারা এক ভাষা ও এক ধর্মের প্রচার করছে তারা আমাদের ঐক্যে ভাঙন ধরাতে চাইছে। তারা ভারত ও ভারতীয়দের শত্রু। ভারতের উন্নতির একমাত্র উপায় হল শক্তিশালী, স্বায়ত্তশাসিত রাষ্ট্র।” সেই সঙ্গে তিনি মনে করিয়ে দেন, যুক্তরাষ্ট্রীয় কাঠামোই দেশের ভিত্তি।হিন্দি বনাম আঞ্চলিক ভাষা নিয়ে বিতর্ক গত কয়েক মাস ধরেই চলছে। কেন্দ্রের বিরুদ্ধে হিন্দি ভাষার আগ্রাসনের অভিযোগ তুলেছে বহু রাজ্য়ই। বিরোধীদের অভিযোগ, দেশের বৈচিত্রে আঘাত হেনে আরএসএস-এর ‘হিন্দি হিন্দু হিন্দুস্তান’ নীতি কার্যকর করতে উঠেপড়ে লেগেছে বিজেপি। তাই তারা এবার দেশের মানুষের উপর ‘রাষ্ট্রভাষা’ হিসেবে হিন্দি (Hindi) চাপিয়ে দেওয়ার প্রয়াস করছে। আর এই নিয়ে বরাবরই সরব থেকেছেন স্ট্যালিন। এমনকী, খোদ প্রধানমন্ত্রীর সামনে একই মঞ্চে থেকে তাঁকে দাবি করতে দেখা গিয়েছে, দেশের কাজের ভাষা হিসেবে হিন্দির মতোই এবার তামিলকেও রাখা হোক। এবার ফের সেই বিষয়ে আক্রমণাত্মক মেজাজে দেখা গেল তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীকে।

উল্লেখ্য, সাম্প্রতিক অতীতে সরকারি কাজে এবং যোগাযোগের মাধ্যম হিসেবে ইংরেজির পরিবর্তে হিন্দির ব্যবহার বাড়ানোর পক্ষে সওয়াল করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। ভিন্ন রাজ্যের মানুষ পরস্পরের সঙ্গে হিন্দিতে যাতে কথা বলেন, তেমনই প্রস্তাব দিতে দেখা গিয়েছিল তাঁকে। সেই থেকেই এই বিতর্ক নয়া মোড় নেয়।

Related Posts

Leave a Reply