May 15, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

টক ঝাল মিষ্টি স্বাদে সাজনার আচার

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : সামগ্রী : বড়ই, আম, লেবু এসব আচারের স্বাদে সবাই পরিচিত। আজকে রইলো একেবারে নতুনত্ব স্বাদের একটি আচারের রেসিপি। যা উপকারিতাতেও দরাজ হস্ত। কারণ এই আচারের মধ্য মনি হচ্ছে সাজনা ডাটা। যার গুনাগুন নতুন করে বলার অবকাশ রাখে না। আজকে রইলো এই সজনে ডাটার আচার বানানোর রেসিপি।পদ্ধতি : ৫০০ গ্রাম সাজনা ডাটা (লম্বা লম্বা টুকরো করা), ২৫০ গ্রাম পাকা তেঁতুলের কাথ, ১৫ টা শুকনা মরিচ, ১ টেবিল চামচ মৌরি, ১ টেবিল চামচ পাঁচ ফোড়ন, ১ টেবিল চামচ কালো সরিষা, স্বাদ মতো লবণ, ১ টা গোটা পাতিলেবুর রস, ২০০ গ্রাম আখের গুর, ২ টেবিল চামচ সরিষার তেল।

প্রণালি: প্রথমে আচারে দেওয়া ভাজা মশলা বানানোর জন্য শুকনো খোলায় ভেজে নিন শুকনো মরিচ, মৌরি, পাঁচ ফোড়ন, কালো সরিষা। ভাজা হলে সেগুলো গুঁড়া করে নিন।

এবার একটা পাত্রে জল গরম করে তাতে ৩-৪ টেবিল চামচ লবণ দিয়ে সাজনা ডাটাগুলো সেদ্ধ করে নিন। এবার তাতে পাতিলেবুর রস দিয়ে ৩ মিনিট ঢেকে রাখুন।

অন্যদিকে একটা কড়াইতে তেঁতুলের কাথ ও আখের গুর জাল দিয়ে নিন। গুর মিশে গেলে তাতে সেদ্ধ করা ডাটা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। যাতে ডাটায় টক মিষ্টি সব স্বাদটা ঢোকে। ৩-৪ মিনিট ফোটানোর পর তাতে ভাজা মশলা দিন ৫-৬ চা চামচ। এবার নামানোর আগে সরিষা তেল ছড়িয়ে নিন। সরিষার তেল দিলে আচার অনেকদিন পর্যন্ত ভালো থাকে। তেল ছড়িয়ে ভালো করে মিশিয়ে নিয়ে নামিয়ে নিন সাজনা ডাটার আচার।

Related Posts

Leave a Reply