May 14, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

ডিম, কোথাও ভবিষ্যৎ বক্তা আবার কোথাও আতঙ্ক 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
ডিম খেতে মজা। ডিম স্বাস্থ্যকর খাবার। এসব সবাই জানে। কিন্তু ডিম সম্পর্কে কিছু মজার তথ্য কিন্তু অনেকেই জানেন না। জেনে নিন সেরকম পাঁচটি তথ্য। নিরীহ ডিম, নড়েও না চড়েও না। তবুও ডিমের ভয়ে তটস্থ থাকেন কেউ কেউ। ভাবতেই কেমন লাগে তাই না। কিন্তু, এটাই সত্যি।

ডিমের বিশ্বরেকর্ড: জার্মানির ভল্ফেনব্যুটেল শহরের একটি মুরগি সবচেয়ে বড় ডিম পেড়ে বিশ্বরেকর্ড গড়ে৷ ডিমটির ওজন ছিল ২০৯ গ্রাম! পৃথিবীতে আর কোথাও মুরগি এত বড় ডিম পাড়েনি।

ডিম খুব ভীতিকর: হ্যাঁ, কারো কারো কাছে ডিম খুব ভীতিকর বস্তু৷ ডিম ভয় পান এমন ব্যক্তিদের মধ্য বিশ্বখ্যাত তারকাও আছেন৷ হলিউডের কিংবদন্তিতুল্য পরিচালক আলফ্রেড হিচককও ডিম ভয় পেতেন। ডিমের মতো ‘নিরীহ’ বস্তু ভয় পাওয়ার কারণ জানাতে গিয়ে একবার তিনি বলেছিলেন, ‘‘সাদা ওই বস্তু যাতে কোনো ছিদ্র নেই… ডিমের কুসুমের চেয়ে বিরক্তিকর কোনো জিনিস কোনোদিন দেখেছেন?’’ ৮১ বছরের জীবনে একটাও ডিম খাননি আলফ্রেড হিচকক।

অনেক আয়ের উৎস হতে পারে ডিম: বিশ্বের সবচেয়ে দামি ডিম ‘ফাব্যার্জ এগ’৷ এটি অবশ্য মানুষের তৈরি নকল ডিম৷ রাশিয়ার প্রখ্যাত জুয়েলার পেটার কার্ল ফাব্যার্জ-এর ডিজাইনে তৈরি বলে এর নাম ‘ফাব্যার্জ এগ’। মণিমাণিক্য খচিত এ ধরণের কৃত্রিম ডিমের দাম নিলামে কয়েক মিলিন ডলারও ওঠে।

ভবিষ্যৎও বলে ডিম : প্রাচীনকালে রোমের মানুষ ভাগ্য জানতে ডিমের শরণাপন্ন হতেন৷ এ যুগেও যে অদৃষ্টবাদী সব মানুষ ডিমের দিকে থেকে মুখ ফিরিয়ে নিয়েছে তা কিন্তু নয়। এখনো কোনো কোনো দেশে জলে ডিম ছেড়ে ভবিষ্যৎ জানার চেষ্টা করে মানুষ৷ অনেকে আবার ডিমের খোসা বা কুসুম দিয়েও নিজের জীবন থেকে আপদ-বালাই দূরে রাখার চেষ্টা করেন।

ডিমের জনপ্রিয়তা : ইউটিউবে ডিম কিভাবে ভাঙতে হয়, কিভাবে ডিমের কুসুম ফেটতে হয়- এসব দেখিয়েও জনপ্রিয়তা পেয়েছেন অনেকে। ডিম জনপ্রিয়, তাই ডিম বিষয়ক ভিডিওগুলোও খুব জনপ্রিয়।

Related Posts

Leave a Reply