May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

গরম লোহা পড়ে মৃত এক শ্রমিক, দুর্ঘটনা দুর্গাপুর স্টিল প্ল্যান্টে

[kodex_post_like_buttons]

রবিবার সকালে দুর্গাপুর ইস্পাত কারখানায় কাজ করছিলেন শ্রমিকরা। পারমানেন্ট ওয়ে ইঞ্জিনিয়ারিং বিভাগে কর্মরত মডার্ন টেকনোলজি নামের সংস্থার অধীনে কাজ করছিলেন কয়েকজন ঠিকা শ্রমিক। চলছিল রেললাইন মেরামতির কাজ। তখনই দুর্ঘটনা ঘটে। কারখানা সূত্রে খবর, সকাল ১০.৪৫ নাগাদ ২ নং ব্লাস্ট ফার্নেসে বিস্ফোরণ ঘটে। হট ল্যাডেল উলটে গরম লোহা পড়ে যায়। সঙ্গে সঙ্গে তাপমাত্রা অনেকটা বেড়ে যায়। পুড়ে মৃত্যু হয় এক শ্রমিকের। অগ্নিদগ্ধ হন আরও ৩ জন।

কারখানা সূত্রে খবর, মৃত শ্রমিকের নাম পল্টু বাউড়ি। তিনি ঠিকা শ্রমিক হিসেবে এখানে কাজ করতেন। জখম প্রশান্ত বন্দ্যোপাধ্যায়, প্রশান্ত গোপ, গোপীরাম। তাঁরা আশঙ্কাজনক অবস্থায় ভরতি দুর্গাপুরের এক বেসরকারি হাসপাতালে। ডিএসপি-র সিটু নেতা সৌরভ দত্ত জানান, এঁরা প্রত্যেকেই ঠিকা শ্রমিক। এঁরা Parmanent Way Engineering বিভাগে কর্মরত Modern Technology নামের কোম্পানির অধীনে কাজ করছিলেন। PWE বিভাগে রেললাইন মেরামতির কাজ চলাকালীন এই দুর্ঘটনা ঘটে। কেন এমনটা ঘটল, তার তদন্ত করে দেখা হবে বলে ডিএসপি সূত্রে খবর।

ইস্পাত কারখানায় এ ধরনের দুর্ঘটনা নতুন নয়। মাঝেমধ্যেই ফার্নেসে বিস্ফোরণ ঘটে। মৃত্যু না হলেও বড়সড় ক্ষয়ক্ষতি, অগ্নিকাণ্ড ঘটে থাকে। যন্ত্রাংশগুলি রক্ষণাবেক্ষণের অভাব রয়েছে বলে অভিযোগ ওঠে। আর তার জন্য বাম শ্রমিক সংগঠনগুলি শ্রমিক সুরক্ষা নিয়ে একাধিকবার কর্তৃপক্ষের বিরুদ্ধে আন্দোলনেও নেমেছে। এবারের দুর্ঘটনাও তেমনই কি না, তা খতিয়ে দেখা হবে।

Related Posts

Leave a Reply