May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

‘খারাপ পারফর্মেন্স’ জানিয়ে ৪৫২ নতুন কর্মীকে ছাঁটাই করল উইপ্রো

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

র্মী  ছাটাইয়ের  করাল ছায়া ভারতেও। বিশ্ব জুড়ে গুগ্‌ল, মাইক্রোসফ্‌টের মতো বহুজাতিক সংস্থার পর এ দেশের কর্পোরেট সংস্থা উইপ্রোও কর্মী চাটাইয়ের ঘোষণা করল। তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে দেশীয় বহুজাতিক সংস্থা উইপ্রো জানিয়েছে, ইন্টারনাল টেস্টে কম নম্বর পাওয়ায় ৪৫২ জন নতুন কর্মীকে ছাঁটাই করেছে তারা।

কর্মক্ষেত্রে খারাপ পারফরম্যান্সের জন্যই ওই কর্মীদের সরিয়ে দেওয়া হয়েছে বলে দাবি উইপ্রোর। সংবাদমাধ্যমের দাবি, অভ্যন্তরীণ মূল্যায়নে সংস্থার মান অনুযায়ী যাঁরা উত্তীর্ণ হতে পারেননি, তাঁদেরই ছাঁটাই করা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। সংবাদমাধ্যমের আরও দাবি, উইপ্রোর ৮০০ কর্মীকে সরানো হবে। তবে ‘বিজ়নেস টুডে’কে সংস্থা বলেছে, ‘‘ট্রেনিংয়ের পরেই মূল্যায়নে বার বার খারাপ পারফরম্যান্স ছিল ৪৫২ জন নতুন কর্মীর। ফলে তাঁদের সরাতে বাধ্য হয়েছি আমরা।’’ যদিও ছাঁটাই হওয়ার এক কর্মীর দাবি, ‘‘গত বছরের জানুয়ারি মাসে উইপ্রোতে চাকরির প্রস্তাব পেয়েছিলাম। তবে মাসের পর মাস কেটে যাওয়ার পর আমাকে কাজে নেয়। এখন ওরা পরীক্ষার অজুহাত দিয়ে আমাকে সরিয়ে দিচ্ছে।’’

সংবাদমাধ্যমের দাবি, ছাঁটাই করা কর্মীদের ট্রেনিং বাবদ ৭৫ হাজার টাকা ফেরত দিতে হবে বলে প্রথমে জানিয়েছিল উইপ্রো। পরে অবশ্য তা দিতে হবে না বলেও জানিয়ে দেন সংস্থা কর্তৃপক্ষ।

সম্প্রতি গুগ্‌ল, মাইক্রোসফ্‌ট-সহ বেশ কয়েকটি বহুজাতিক কর্মীছাঁটাইয়ের পথে গিয়েছে। গুগ্‌লের মূল সংস্থা অ্যালফাবেট থেকে ১২ হাজার এবং মাইক্রোসফ্‌টের ১০ হাজার কর্মীকে কাজ হারাতে হয়েছে। অন্য দিকে, অ্যামাজ়ন, মেটা বা এইচপি-সহ বেশ কয়েকটি নামী বহুজাতিকও কর্মীছাঁটাই করেছে।

Related Posts

Leave a Reply