May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ডিনামাইটে শেষ, মোদিকে ভিডিয়ো বার্তা ‘থ্রি ইডিয়টস’ খ্যাত সোনমের

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

‘থ্রি ইডিয়টস’ এর প্রধান চরিত্র তথা লাদাখের সেই ইঞ্জিনিয়ার, শিক্ষা সংস্কারক সোনম ওয়াংচুক এ বার চিঠি লিখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। চিঠিতে তিনি প্রধানমন্ত্রীকে জানিয়েছেন, “অল ইজ় নট ওয়েল ইন লাদাখ।” অর্থাৎ, লাদাখ ভাল নেই। কেন নেই, চিঠিতে তার ব্যাখ্যাও দিয়েছেন তিনি।

এর আগে মোদির একাধিক সিদ্ধান্তের পাশে দাঁড়াতে দেখা গিয়েছিল সোনমকে। এমনকি গলওয়ান সীমান্তে চিন এবং ভারতীয় সেনার মধ্যে সংঘর্ষ হওয়ার পর তিনি চিনা দ্রব্য বয়কট করার দাবি জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠিও লিখেছিলেন। এ বার ‘থ্রি ইডিয়টস’ সিনেমার গান অল ইজ় ওয়েলকে অনুসরণ করেই তিনি একটি ভিডিয়ো বার্তা দিয়ে মোদীকে জানালেন, ‘অল ইজ় নট ওয়েল’। চিঠিটির নাম তিনি দিয়েছেন ‘লাদাখ কে মন কে বাত’।

ভিডিয়ো বার্তায় সোনম জানিয়েছেন, বহু দিন ধরে লাদাখকে ষষ্ঠ তফসিলের অন্তর্ভুক্ত করার দাবি জানানো হলেও এখনও এ বিষয়ে পদক্ষেপ করেনি কেন্দ্রীয় সরকার। সংবিধান মোতাবেক কোনও অঞ্চলে মোট জনগোষ্ঠীর অন্তত ৫০ শতাংশ আদিবাসী এবং জনজাতি গোষ্ঠীভুক্ত হলে অঞ্চলটিকে ষষ্ঠ তফসিলের অন্তর্ভুক্ত করা যেতে পারে। সোনমের অভিযোগ, লাদাখের ৯৫ শতাংশ বাসিন্দাই জনজাতি গোষ্ঠীভুক্ত হওয়া সত্ত্বেও এই অঞ্চল ষষ্ঠ তফসিলের অন্তর্ভুক্ত হয়নি। এর পাশাপাশি লাদাখের বিভিন্ন অঞ্চলে খনিজ দ্রব্য আহরণের জন্য যে ভাবে ডিনামাইট ব্যবহার করা হচ্ছে, তাতে হিমবাহের ক্ষতি হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

Related Posts

Leave a Reply