May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ভোট টানতে আদিবাসী লড়াইয়ের প্রশংসা ‘মন কি বাতে’ প্রধানমন্ত্রীর

[kodex_post_like_buttons]
দিল্লি, ২৯ জানুয়ারি–
ভোটকে লক্ষ রেখেই বছরের প্রথম মন কি বাত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ! সেই লক্ষ্যে আদিবাসীদের মন টানতে এদিন আদিবাসী সম্প্রদায়ের লড়াইয়ের কথা তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ।  সামনেই ভোট রয়েছে নাগাল্যান্ড, মেঘালয় ও ত্রিপুরাতে। বছরজুড়ে আরও ছয় রাজ্যে বিধানসভা নির্বাচন রয়েছে। যেখানে আদিবাসী ভোট নির্ণায়ক ভূমিকা নিতে পারে। রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা, সেকথা মাথায় রেখেই নমোর মুখে আদিবাসী সম্প্রদায়ের লড়াইয়ের প্রশংসা।
এছাড়াও এদিন মোদি বলেন, “ভারত হল গণতন্ত্রের জননী। আমাদের রক্তে রয়েছে গণতন্ত্রের সংস্কৃতি।”

৯৭ তম ‘মন কি বাত’-এর শুরুতে চলতি বছরের পদ্ম পুরস্কার প্রাপকদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী মোদি। প্রজাতন্ত্র দিবসেরও শুভেচ্ছা জানান সকলকে। উল্লেখ্য, এবারের পদ্ম পুরস্কারের তালিকায় দেখা গিয়েছে একাধিক আধিবাসী তথা পিছিয়ে পড়া সম্প্রদায়ের মুখকে। এদের মধ্যে রয়েছেন এরাজ্যের জলপাইগুড়ির বাসিন্দা লোকশিল্পী সারিন্দা বাদক মঙ্গলাকান্ত রায়, টোটো জনজাতির ভাষা ও সংস্কৃতি নিয়ে কাজ করা আলিপুরদুয়ারের ধনিরাম টোটো। অন্য রাজ্যগুলির কৃতি জনজাতি প্রতিনিধিদেরও পদ্ম সম্মান দেওয়া হয়েছে। মন কি বাতে মোদি বলেন, “এবারের পদ্ম পুরস্কার দেশের সেই প্রান্তগুলিতে পৌঁছে গিয়েছে, যা অতীতে নকশাল অধ্যুষিত ছিল। ওই এলাকাতে যুব প্রজন্মকে যাঁরা সঠিক পথ দেখিয়ে জীবনের মূল স্রোতে ফিরিয়েছেন, তাদের পদ্ম পুরস্কারে সম্মানিত করা হয়েছে।”

আদিবাসীদের কুর্নিশ জানিয়ে মোদি বলেন, “শহুরে জীবনের থেকে অনেকটাই আলাদা আদিবাসী মানুষের জীবন যাপন। তাঁদের নিজস্ব কিছু চ্যালেঞ্জ রয়েছে। হাজার প্রতিবন্ধকতা সত্ত্বেও তাঁরা নিজেদের সংস্কৃতি সংরক্ষণের জন্য লড়াই করছেন।” এবছর পদ্ম পুরস্কার পেয়েছেন টোটো ছাড়াও হো, কুই, কুভি ও মান্দার মতো ভাষা নিয়ে দীর্ঘদিন কাজ করা ব্যক্তিত্বরা। এছাড়াও সিদ্ধি, জারোয়া ও ওঙ্গে উপজাতিদের নিয়ে যাঁরা কাজ করেছেন, তাঁদেরও এবার পুরস্কিত করা হয়েছে।

Related Posts

Leave a Reply