May 19, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

এই পানেই মজে মুকুটে হিরে 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বেনারসী পানের মুকুটে এবার জুড়ল নতুন হিরে । সোমবার জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশন, অর্থাৎ জিআই ট্যাগ পেয়েছে বেনারসের পান।

অপূর্ব এবং বিশেষ স্বাদের জন্য দেশজোড়া সুখ্যাতি রয়েছে বেনারসের পানের। স্থানীয় মানুষ হোক, কিংবা দেশ বিদেশের পর্যটক, সকলের কাছে বিপুল জনপ্রিয়তা রয়েছে এটির। বিশেষত্ব হল, নানা রকম মশলা দিয়ে তৈরি এই পান এতটাই নরম যে তা মুখে দিলেই প্রায় গলে যায়। সোমবার পানের সঙ্গেই জিআই ট্যাগ পেয়েছে বেনারসের আরও ৩টি জিনিস- ল্যাংড়া আম, রামনগর ভান্তা (বেগুন) এবং আদমচিনি চাল। নতুন চারটি সংযোজন নিয়ে উত্তরপ্রদেশের কাশীর মোট ২২টি জিনিস জিআই ট্যাগ পেল।

এর আগে কাশী এলাকার আরও ১৮টি জিনিস জিআই ট্যাগ পেয়েছিল। সেগুলি হল- বেনারস ব্রোকেড এবং শাড়ি, হাতে বোনা ভাদোহী কার্পেট, মির্জাপুরের হাতে বোনা কার্পেট, বেনারসের ধাতব পাত্র এবং অন্য জিনিস, বেনারসের গোলাপি মিনাকারী, বেনারসের কাঠের তৈরি ল্যাকারওয়্যার এবং খেলনা, নিজামাবাদের ব্ল্যাক পাটরি, বেনারসের কাচের তৈরি পুঁতি, বেনারসের নরম পাথরের জালের কাজ, গাজীপুরের ওয়াল হ্যাংগিং, চুনারের বেলেপাথর, চুনারের গ্লেজ করা মাটির জিনিস, গোরক্ষপুরের টেরাকোটা, বেনারসের জারদৌসি, বেনারসের হ্যান্ড ব্লক প্রিন্ট, বেনারসের কাঠ কুঁদে তৈরি জিনিস, মির্জাপুরের পিতলের বাসন এবং মাউ শাড়ি।

পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত জিআই বিশেষজ্ঞ ড. রজনীকান্ত জানিয়েছেন, আগামী মাসের মধ্যে উত্তরপ্রদেশের আরও ৯টি জিনিস জিআই তকমা পেতে পারে বলে আশাবাদী তিনি। সেগুলির মধ্যে রয়েছে বেনারসের লাল প্যাড়া, তিরঙ্গি বরফি, বেনারসের ঠান্ডাই, বেনারসের লাল ভারওয়া লঙ্কা এবং চিরাইগাওঁ গুজবেরি।

Related Posts

Leave a Reply