May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

রাহুলের নয়া আস্তানা মোদির চেয়েও বড় বাংলো

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রাহুল গান্ধীর ১২ তুঘলক লেনের সরকারি বাংলো ২৪ এপ্রিলের মধ্যে ছেড়ে দিতে হবে। কংগ্রেস সূত্রের খবর, রাহুল এরপর মা সনিয়ার ১০ জনপথের বাংলোয় গিয়ে উঠবেন।

সাংসদ পদ খারিজ হওয়ার পর রাহুলকে এমপি বাংলো ছেড়ে দেওয়ার নোটিস ধরিয়েছে লোকসভার সচিবালয়। নিয়ম হল, নোটিস পাওয়ার একমাসের মধ্যে বাংলো খালি করে দিতে হবে। রাহুল সচিবালয়কে চিঠি দিয়ে জানিয়েছেন, বহু স্মৃতিবিজড়িত ওই বাংলো নির্ধারিত দিনের আগেই ছেড়ে দেবেন। সেই মতো তুঘলক লেনের বাংলো থেকে রাহুলের ব্যক্তিগত সামগ্রী ১০ জনপথে সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে। ২০০৪-এ আমেথি থেকে সাংসদ হওয়ার পর রাহুলের নামে ওই সরকারি বাংলোটি বরাদ্দ হয়।

কংগ্রেস নেত্রী সনিয়া গান্ধী ১৯৯০ সাল থেকে টানা ৩৩ বছর ওই বাংলোতে বসবাস করছেন। সে বছর প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীকে সেটি বরাদ্দ করেছিল সরকার। ১৯৯১-এ রাজীব মারা যাওয়ার পর সরকার সনিয়া গান্ধীর নামে বাংলোটি বরাদ্দ করা হয়। মায়ের সঙ্গে রাহুল, প্রিয়ঙ্কাদেরও ওই বাংলোয় বহু বছর কেটেছে।

নানা সুবিধাযুক্ত প্রথমসারির ওই সরকারি বাংলোটি তৈরি হয়েছিল ১৯৬৪ সালে। প্রধানমন্ত্রী লালবাহাদুর শাস্ত্রী ছিলেন বাংলোর প্রথম বাসিন্দা। ১৯৬৬-তে তিনি মারা যাওয়ার পর অনেক কেন্দ্রীয় মন্ত্রী এই বাংলোয় থেকেছেন। কিন্তু শাস্ত্রীর পর আর কোনও প্রধানমন্ত্রীর জন্য বাংলোটি বরাদ্দ হয়নি।

জানলে অবাক হবেন এই ১০ জনপথ রোড ভবনটি কিন্তু দেশের প্রধানমন্ত্রীর আবাস্থল থেকেও বহু গুন্ বড় ,প্রধানমন্ত্রী মোদী থাকেন ৭, লোককল্যাণ মার্গের বাংলোয়। সেটির আয়তন ১৪ হাজার ১০১ বর্গ মিটার। সেখানে সনিয়ার ১০ জনপথ আয়তনে ১৫ হাজার ১৮১ বর্গ মিটার। সে বাংলোয় পাঁচটি বেড রুম, একটি বড় কনফারেন্স হল, বড়, মাঝারি ও ছোট মিলিয়ে তিনটি ডায়নিং রুম, দুটি স্টাডি রুম, লাইব্রেরি, উঠোনে বৈঠক করার ব্যবস্থা, বাগান এবং সার্ভেন্ট কোয়াটার্স আছে। এছাড়া আছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

Related Posts

Leave a Reply