May 14, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

বিশ্বে ডঙ্কা বাজালেন তিন ভারতীয় নারী

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

বার বিশ্বে নারীর বিশ্ব জয়ের ইতিহাস। এক-দুই নয় তিন জনের। ফোর্বসের সদ্য প্রকাশিত তালিকায় কোটিপতিদের তালিকায় ঢুকে পড়লেন তিন নারী। প্রথমবার এই তালিকায় জায়গা করে নিলেন তাঁরা। জানা গিয়েছে, নতুন তালিকায় প্রথমবার স্থান পেয়েছেন মোট ১৬ জন ভারতীয়। তাঁদের মধ্যেই রয়েছেন এই তিনজন। অন্যদিকে, গৌতম আদানিকে সরিয়ে এই তালিকার শীর্ষে উঠে এসেছেন মুকেশ আম্বানি । আপাতত ভারতের ধনীতম ব্যক্তির শিরোপা রয়েছে তাঁরই মাথায়।

নয়া ফোর্বস তালিকায় নতুন মুখদের মধ্যে সকলের উপরে আছেন রেখা ঝুনঝুনওয়ালা। তিনি বিখ্যাত ভারতীয় ব্যবসায়ী প্রয়াত রাকেশ ঝুনঝুনওয়ালার স্ত্রী। ২০২২ সালে মৃত্যু হয় রাকেশের। তারপরেই তাঁর সম্পত্তির মালিকানা চলে আসে রেখার হাতে। টাটা মোটরস, টাইটানের মতো বিখ্যাত সংস্থায় লগ্নি রয়েছে তাঁর। ফোর্বসের তথ্য অনুযায়ী, ৫.১ বিলিয়ন ডলার সম্পত্তির মালকিন তিনি।

তালিকায় রয়েছেন প্রয়াত সাইরাস মিস্ত্রির স্ত্রী রোহিকা। প্রথমবার ফোর্বসের তালিকায় জায়গা করে নিলেন তিনি। এছাড়াও এই তালিকায় প্রথমবার এসেছেন সরোজ রানি গুপ্ত। ৭২ বছর বয়সি এই ব্যবসায়ীর সম্পত্তির পরিমাণ ১.২ বিলিয়ন ডলার। অ্যাপোলো টিউবের ব্যবসা শুরু করেছিলেন ১৯৮৬ সালে। দীর্ঘদিন পরে এই তালিকায় জায়গা পেলেন তিনি।  প্রথম দশে একমাত্র মহিলা হিসাবে জায়গা করে নিয়েছেন সাবিত্রী জিন্দাল।

Related Posts

Leave a Reply