May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

দেড় লক্ষ মানুষের পেট ভরাতে সিঙ্গুরে এশিয়ার বৃহত্তম পাইকারি বাজার

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

সিঙ্গুরের ইন্দ্রখালিতে এশিয়ার বৃহত্তম পাইকারি বাজার গড়ে উঠতে চলেছে। বর্তমানে ৩২০ বিঘা জমির উপর এই পাইকারি বাজার গড়ে উঠবে। পোস্তার ব্যবসায়ী সমিতির উদ্যোগে এই বাজার গড়ে উঠলে আগামী দিনে কলকাতা মহানগরী যানজট মুক্ত হবে বলে মনে করা হচ্ছে।

রবিবার পোস্তার ব্যাবসায়ী সমিতি, কৃষিজ বিপণন দপ্তরের আধিকারিকদের নিয়ে প্রস্তাবিত জায়গা দেখা হয়। এলাকা পরিদর্শন করেন মন্ত্রী বেচারাম মান্না। তিনি জানান, এই প্রকল্পে প্রায় সাড়ে ৭৫০ কোটি টাকা বিনিয়োগ হচ্ছে। এশিয়ার বৃহত্তম পাইকারি বাজার তৈরি হলে এখানে প্রায় দেড় লক্ষ মানুষের কর্মসংস্থান হবে। বহু আড়ত তৈরি হবে। তাতে এলাকাবাসী কাজ পাবেন।

তিন শিফটে কাজ হবে। বাইরে থেকে ব্যবসায়ীরা এলে তাদের জন্য অত্যাধুনিক রেস্ট হাউস তৈরি হবে। চাষিরা ইতিমধ্যেই স্বেচ্ছায় তাদের জমি উপযুক্ত মূল্যে বিক্রি করেছেন। মন্ত্রী বলেন, “এখানে জমি নিতে গিয়ে মানুষের সঙ্গে কোনও লাঠালাঠি করতে হয়নি। মানুষ স্বেচ্ছায় জমি দিয়েছেন।” বিরোধীরা যাঁরা বাংলার উন্নয়নকে স্তব্ধ করে দিতে চাইছেন তাঁদের উদ্দেশ্যে মন্ত্রী আহ্বান জানিয়েছেন তারা যেন এসে সিঙ্গুরের উন্নয়নের কর্মযজ্ঞ দেখে যান।
অন্যদিকে, এই পাইকারি বাজার তৈরি হলে কলকাতার পোস্তার পুরো বাজারটাই চলে আসবে সিঙ্গুরে। সেক্ষেত্রে সিঙ্গুরের অর্থনৈতিক মানচিত্রটাই অনেকটা বদলে যাবে। কলকাতায় তখন বড় গাড়ি ঢুকবে না। ফলে কলকাতা মহানগরীর উপর থেকে চাপ কমে যাবে। গোটা মহানগরী যানজটমুক্ত হবে আগামী দিনে।

Related Posts

Leave a Reply