May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা শারীরিক

দেশের ওষুধ নিয়ে আঁতকে ওঠার মত খোলসা, যে ওষুধগুলোর গুণমান ঠিক নেই সেগুলিই নাকি সবচেয়ে বেশি কেনেন গ্রাহকরা 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

দেশে তৈরি ভালো-মন্দ ওষুধের লম্বা তালিকা প্রকাশ করল  কেন্দ্রীয় ড্রাগ নিয়ামক সংস্থা। এই ওষুধের কোনগুলি গুণমানের বিচারে সঠিক আর কোনগুলি ঠিক নয় তা নিয়ে এবার দ্বিধা মিটল বলাই যায়। 

উল্লেখ্য, ভারতে তৈরি কাশির ওষুধ, চোখের ড্রপে বিষাক্ত উপাদান খুঁজে পাওয়ার পর থেকেই ওষুধের গুণমান পরীক্ষা করতে উঠেপড়ে লেগেছেন ড্রাগ বিশেষজ্ঞরা। সব থেকে বড় কথা হার্টের ওষুধ, ডায়াবেটিস, প্রেশার থেকে শুরু করে মাল্টিভিটামিন–এমন ৪৮টি ওষুধ বাছা হয়েছে যেগুলি গুণমানের পরীক্ষায় ডাহা ফেল করেছে। পরীক্ষা করে দেখা গেছে, রোজের ব্যবহারের বেশিরভাগ ওষুধের উপাদানই ঠিক নয় । 

কেন্দ্রীয় ড্রাগ নিয়ামক সংস্থার ওয়েবসাইটে বলা হয়েছে, ১ হাজার ৪৯৭টি ওষুধের নমুনা পরীক্ষা করে দেখা হয়েছিল। তার মধ্যে গুণমান পরীক্ষায় উতরে গিয়েছে ১ হাজার ৪৪৯টি ওষুধ। ৪৮টি নিত্য ব্যবহৃত ওষুধ ব্যর্থ হয়েছে পরীক্ষায়।

যে ওষুধগুলোর গুণমান ঠিক নেই সেগুলিই নাকি সবচেয়ে বেশি কেনেন গ্রাহকরা। প্রায় প্রতিদিনের রুটিনে থাকে সেইসব ওষুধ। এর মধ্যে রয়েছে নানা রকম অ্যান্টিবায়োটিক, মাল্টিভিটামিন, প্রোবায়োটিক্স, কার্ডিয়াক সমস্যার ওষুধ, অ্যান্টি ডায়াবেটিক, ক্যালসিয়াম ট্যাবলেট ইত্যাদি। এমন ৪৮টি ওষুধকে চিহ্নিত করা হয়েছে যেগুলি শরীরের জন্য ঠিক নয়। মৃগীরোগে সবচেয়ে বেশি ব্যবহৃত গাবাপেন্টিন, হাইপারটেনশনের জন্য টেলমিসার্টান, অ্যান্ডি ডায়বিটিস কম্বিনেশন গ্লিমেপিরাইড এবং মেটফর্মিনের মতো ওষুধ রয়েছে তালিকায়। শুধু তাই নয়, এইচআইভি-র রিটোনেভির ওষুধও ব্যর্থ হয়েছে পরীক্ষায়।

Related Posts

Leave a Reply