May 1, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা শারীরিক

বেতনেই অ্যালোপ্যাথিক এবং আয়ুর্বেদিক চিকিৎসকদের পার্থক্য  বোঝাল সুপ্রিম কোর্ট

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

অ্যালোপ্যাথিক, আয়ুর্বেদিক না কি হোমিওপ্যাথিক কোন চিকিৎসা উত্তম তা নিয়ে বিতর্কের শেষ নেই। সঙ্গে চিকিৎসকদের নিয়েই সমান বিতর্ক। কিন্তু সেই বিতর্কের একরকম সমাধানই বাতলে দিল দেশের শীর্ষ আদালত। বেতন পরিকাঠামো নিয়ে  তাৎপর্যপূর্ণ রায়ে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। ২০১২ সালে গুজরাট হাই কোর্টের অ্যালোপ্যাথ এবং অন্যান্য বিকল্প ধারার চিকিৎসকদের সমবেতনের নির্দেশ খারিজ করে সুপ্রিম কোর্ট জানাল, অ্যালোপ্যাথিক চিকিৎসকদের সমান বেতন পেতে পারেন না আয়ুর্বেদিক বা হোমিওপ্যাথিক চিকিৎসকরা।  

বুধবার বিচারপতি ভি রামাসুব্রহ্মণ্যম এবং পঙ্কজ মিথালের ডিভিশন বেঞ্চ জানিয়ে দিয়েছে, অ্যালোপ্যাথ  এবং হোমিওপ্যাথ চিকিৎসকদের সমবেতন হতে পারে না। কারণ এদের কাজের ধরন আলাদা। অ্যালোপ্যাথিক চিকিৎসকরা এমন অনেক পরিষেবা দেন, যেটা বিকল্প চিকিৎসা ব্যবস্থার ক্ষেত্রে দেওয়ার প্রয়োজন পড়ে না।

তবে একই সঙ্গে দেশে বিকল্প চিকিৎসা ব্যবস্থার উন্নতির পক্ষেও সওয়াল করেছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট বলছে, চিকিৎসা পদ্ধতির ইতিহাসে প্রত্যেকটা বিকল্পই গর্বের সাথে বিরাজ করতে পারে। এতে কোনও সংশয় নেই।

শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, অ্যালোপ্যাথ চিকিৎসকদের অনেক জরুরি পরিষেবা দিতে হয়, সেটা বিকল্প দেশীয় (পড়ুন আয়ুশ এবং আয়ুর্বেদিক চিকিৎসক) পদ্ধতিতে চিকিৎসাকারীদের দিতে হয় না। অ্যালোপ্যাথিক চিকিৎসকদের ট্রমা কেয়ারে, অপারেশন থিয়েটারে জরুরি পরিষেবা দিয়ে হয়, যা হোমিওপ্যাথরা পারেন না। আবার অটোপসি বা ময়নাতদন্তের ক্ষেত্রেও শুধু অ্যালোপ্যাথ চিকিৎসকরাই কাজ করেন। তাই হোমিওপ্যাথি এবং এমবিবিএস চিকিৎসকদের বেতন সমান হতে পারে না।

Related Posts

Leave a Reply