May 21, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মেঘে মেরিলিন সাজে ভাসছেন মা কালী

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

মেঘে ভাসছেন জনপ্রিয় অভিনেত্রী মেরিলিন মুনরো। ছবিটি দেখে তো মুনরোর ভক্তদের খুশি হওয়ার কথা। কিন্তু সেই ছবি নিয়েই  গন্ডগোল। সেই মা কালী নিয়েই আরও একটি বিতর্কিত ছবি পোস্ট করল ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রক । তাঁরা একটি আর্টওয়ার্ক প্রকাশ করেছে সামাজিক মাধ্যমে, যা নিয়ে জোর বিতর্ক শুরু হয়েছে।

সেখানে দেখা যাচ্ছে ঘন কালো মেঘের ছবি। যার উপর দিয়ে শিল্পকর্ম করা হয়েছে। একটি নারী শরীর আঁকা হয়েছে ওই মেঘের উপর দিয়ে, যা দেখে হিন্দুদের দেবী মা কালীর মিল পাওয়া যাচ্ছে। সেই নারীর জিভ বের করা, গলায় মুণ্ডুমালা এবং ফুলের মালা। তবে হাতে খাঁড়া বা অসুরের মুণ্ডু নয়। হাতদু’টি জড়ো করে ধরে রাখা আছে পেটের নীচে। সেখানে মেঘটা উড়ন্ত স্কার্টের আকার নিয়েছে। ছবিটির সঙ্গে হলিউড অভিনেত্রী মেরিলিন মনরোর একটি বিখ্যাত ছবিরও মিল খুঁজে পেয়েছেন নেটিজেনরা। 

মনে করিয়ে দি, কিছুদিন আগেই কানাডাবাসী ভারতীয় বংশোদ্ভূত পরিচালক লীনা মণিমেকালাইয়ের কালী পোস্টার নিয়ে বিতর্ক এখনও টাটকা জনমানসে। এই নিয়ে যখন লীনার গ্রেফতারির দাবিতে সরব গেরুয়া শিবির, তখন তাঁর পাশে দাঁড়িয়েছিলেন তৃণমূলের কৃষ্ণনগরের সাংসদ মহুয়া মৈত্র। তিনি বলেছিলেন, মা কালী তো মদ-মাংসের দেবী। সিগারেট খেলে আপত্তি কীসের? যদিও দলীয় সাংসদের সেই মন্তব্যকে সমর্থন করেনি তৃণমূল।

ইউক্রেন প্রতিরক্ষা মন্ত্রক রবিবার এই ছবিটি নিজেদের টুইটারে পোস্ট করেছেন। যদিও এখন সেটি আর খুঁজে পাওয়া যাচ্ছে না। সেই পোস্ট দেখেই ক্ষোভে ফেটে পড়েন অনেকে। কারণ, এই ছবি হিন্দুদের ধর্মীয় বিশ্বাসকে উপহাস করছে বলে মনে করছেন নেটিজেনদের একাংশ। যদিও সেই টুইটার হ্যান্ডল থেকে বলা হয়েছে যে, এটি নেহাতই একটি শিল্পকর্ম। তবে তার সঙ্গে হিন্দু দেবীর মিল থাকা নিয়েই যত বিতর্কের সৃষ্টি।

Related Posts

Leave a Reply