May 21, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সম্বিতের ফলে আইসিএসইতে মুখ উজ্জ্বল বাংলার 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

প্রকাশিত হল আইসিএসই দশম শ্রেণীর ফলাফল। সঙ্গে আইএসসি দ্বাদশ শ্রেণির ফলাফলও । বাংলার মুখ উজ্জ্বল করে প্রথম দশে স্থান পেয়েছে পূর্ব বর্ধমানের সেন্ট জেভিয়ার্সের স্কুলের ছাত্র সম্বিত মুখোপাধ্যায়।

দশমের পরীক্ষায় প্রথম ন’জন প্রথম স্থান অধিকারী হয়েছে।  অন্যদিকে দ্বাদশে বাংলার মেধা তালিকায় প্রথম তিনে রয়েছে বাংলার ১৮ জন।কাউন্সিল অফ ইন্ডিয়ান সার্টিফিকেট এগজামিনেশনের তরফে জানানো হয়েছে, এবার দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষায় বসেছিল মোট আড়াই লক্ষ পড়ুয়া। আইসিএসই-তে পাশের হার ৯৮.৯৪ শতাংশ। মেয়েদের পাশের হার ৯৯.২১ শতাংশ। ছেলেদের পাশের হার ৯৮.৭১ শতাংশ। অন্যদিকে আইএসসি-তে পাশের হার ৯৬.৯৩ শতাংশ।

চলতি বছর ২৭ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত হয়েছিল দশম এবং দ্বাদশের পরীক্ষা। ৪ মাসের ব্যবধানে প্রকাশিত হল ফলাফল। বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট cisce.org এবং results.cisce.org থেকে ফলাফল দেখা যাচ্ছে। ক’দিন আগেই মেধাতালিকা ছাড়াই প্রকাশিত হয়েছে এ বছরের সিবিএসই দ্বাদশ শ্রেণির ফলাফল। পাশের হার ছিল ৮৭ শতাংশ। গত শুক্রবার ফলপ্রকাশের পর ধাপে ধাপে তথ্য দেওয়া হয়েছে বোর্ডের তরফে।

এবছর সিবিএসই বোর্ডে দ্বাদশ শ্রেণিতে ১৬ লক্ষ পড়ুয়া পরীক্ষা দিয়েছিল। পাশ করেছে ৮৭ শতাংশ, যা গত বছরের তুলনায় কম। দেখা গিয়েছে, ৯৫ শতাংশের বেশি নম্বর পাওয়া ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ২২ হাজার। ১.১২ লক্ষ পডুয়ার স্কোর ৯০ শতাংশের বেশি। বোর্ডের তথ্য অনুযায়ী, ছাত্রদের তুলনায় ছাত্রীদের ফলাফল ভাল। ছাত্রদের তুলনায় ৬ শতাংশ পাশের হার বেশি ছাত্রীদের।

Related Posts

Leave a Reply