May 17, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি রোজনামচা

চার মিনিটেই পৌছালো ৪ কোটি ডলারে

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ক হাজার বছরের বেশি পুরোনো বাইবেলটি লেখা হিব্রু ভাষায়। গত বুধবার আমেরিকার নিউইয়র্কে নিলামে বিক্রি হয়েছে ‘প্রাচীন’ এই বাইবেল। দাম উঠেছে পৌনে চার কোটি ডলার। নিলামে বিক্রি হওয়া বিশ্বের সবচেয়ে দামি পাণ্ডুলিপির তকমা পেয়েছে ধর্মগ্রন্থটি। নিউইয়র্কের নিলামকারী প্রতিষ্ঠান সথবি এক বিবৃতিতে জানিয়েছে, ‘কোডেক্স স্যাসন’ নামের হিব্রু বাইবেলটি নবম শতকের শেষের দিক থেকে দশম শতকের শুরুর দিকে লেখা হয়েছিল। এখন পর্যন্ত সন্ধান পাওয়া সবচেয়ে পুরোনো হিব্রু ভাষার বাইবেল এটা।

চার মিনিটের মধ্যে বাইবেলটি ৩ কোটি ৮১ লাখ ডলারে বিক্রি হয়।

হিব্রু ভাষার বাইবেলটি যুক্তরাষ্ট্রের সাবেক কূটনীতিক আলফ্রেড মোসেস দেশটির একটি অলাভজনক প্রতিষ্ঠানের পক্ষে কিনে নিয়েছেন। বাইবেলটি ইসরায়েলের তেল আবিবের এএনইউ জাদুঘরকে উপহার দেওয়া হবে।

আলফ্রেড মোসেস যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আমলে কূটনীতিক হিসেবে কাজ করেন। তিনি বলেন, ‘হিব্রু ভাষার বাইবেল ইতিহাসের সবচেয়ে প্রভাবশালী বই। এই বই পশ্চিমা সভ্যতার ভিত্তি। আমি এটা জেনে ভীষণ আনন্দিত যে বইটি ইহুদি জনগণের কাছে থাকবে।’ এর আগে বিশ্বের সবচেয়ে দামি হাতে লেখা পাণ্ডুলিপি হিসেবে বিক্রি হয়েছিল লিওনার্দো দা ভিঞ্চির লেখা বই ‘কোডেক্স লিচেস্টার’-এর পাণ্ডুলিপি। ১৯৯৪ সালে এ পাণ্ডুলিপি নিলামে বিক্রি হয়েছিল ৩ কোটি ৮ লাখ ডলারে। নিলামে বিক্রি হওয়া সবচেয়ে দামি ঐতিহাসিক নথি মার্কিন সংবিধানের শুরুর দিকের একটি মুদ্রিত সংখ্যা। ২০২১ সালের নভেম্বরে সথবির নিলামে এটি বিক্রি হয় ৪ কোটি ৩০ লাখ ডলারে।

Related Posts

Leave a Reply