May 16, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

গোপন কর্ম, গোপন বৈঠক সঙ্গে আমেরিকা, চিনের, ভারতও

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

বিভিন্ন দেশের সেই গোয়েন্দাপ্রধানদের বৈঠক হয়ে গেল সিঙ্গাপুরে। লোকচক্ষু এবং সংবাদমাধ্যমের আড়ালেই। সেই বৈঠকে উপস্থিত ছিলেন, আমেরিকা, চিন, এমনকি ভারতের গোয়েন্দা সংস্থার প্রধানেরাও! সংবাদ সংস্থা রয়টার্স সূত্রের খবর, শনিবার সিঙ্গাপুরের একটি গোপন জায়গায় এই বৈঠক হয়। বিগত কয়েক বছর ধরেই নাকি সিঙ্গাপুর সরকারের উদ্যোগে এই বৈঠক হয়ে আসছে। কিন্তু এর আগে সেই খবর প্রকাশ্যেই আসেনি। নিরাপত্তার কারণে এবং গোপনীয়তার কারণে প্রতি বছর বৈঠকের স্থান বদলে দেওয়া হয় বলে জানিয়েছে সংবাদ সংস্থাটি। বৈঠকের সঙ্গে ৫ জন ব্যক্তি রয়টার্সকে এই বিষয়ে বিস্তারিত তথ্য জানালেও তাঁদের নাম প্রকাশ্যে আনা হয়নি।

সংবাদ সংস্থা সূত্রে খবর, এই বৈঠকে উপস্থিত ছিলেন আমেরিকার গোয়েন্দা সংস্থার প্রধান আভরিল হেইনজ্, ছিলেন চিনের গোয়েন্দা সংস্থার প্রধানও। ভারতের গোয়েন্দা সংস্থা ‘রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং’ (র)-এর প্রধান সামন্ত গোয়েলও এই বৈঠকে উপস্থিত ছিলেন। বর্তমান ভূরাজনৈতিক পরিস্থিতিতে গোপন বৈঠকে আমেরিকা এবং চিনের উপস্থিত থাকার খবর প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে গিয়েছে।

তবে ৫ জন গোপন সংবাদদাতার এক জন এই প্রসঙ্গে জানিয়েছেন, অস্থির সময়ে পারস্পরিক সংযোগ রাখার জন্য বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থাগুলি সাংকেতিক ভাষায় তথ্যের আদানপ্রদান করে। সেই বিষয়ে ‘গভীর বোঝাপড়া’ বাড়াতেই এই ধরনের বৈঠক আয়োজন করা হয়। ওই ব্যক্তি এ-ও জানান যে, সিঙ্গাপুর সরকারই এই ধরনের বৈঠক আয়োজন করার ক্ষেত্রে উদ্যোগী হয়। যদিও সিঙ্গাপুরে অবস্থিত আমেরিকার দূতাবাস জানিয়েছে, এই বৈঠকের ব্যাপারে তাঁদের কিছু জানা নেই। বেজিং এবং নয়াদিল্লির তরফেও এই বিষয়ে কিছু জানানো হয়নি।

Related Posts

Leave a Reply