May 7, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

২৮৮ থেকে ২৭৫,  গুনতে গিয়েই মৃত কমে… জবাব ওড়িশা সরকারের 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রেল জানিয়েছিল, ওড়িশায় ট্রেন দুর্ঘটনায় মৃতের সংখ্যা ২৮৮, আহত ৮০০-র বেশি যাত্রী। কিন্তু রবিবার সেই সংখ্যা আচমকা কমে যায়। ওড়িশা সরকার দাবি করে, ট্রেন দুর্ঘটনায় ২৭৫ জনের মৃত্যু হয়েছে। আহত হাজারের বেশি। হঠাৎ কেন মৃতের সংখ্যা এমন কমে গেল? ওড়িশা কি তবে মৃত্যু লুকোতে চাইছে? সেই প্রশ্ন উঠেছিল। রবিবারই তার জবাব দিয়েছেন রাজ্যের মুখ্যসচিব পিকে জেনা। মৃতের সংখ্যা কমিয়ে দেখানোর অভিযোগ উড়িয়ে দিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে মুখ্যসচিব বলেন, ‘‘প্রথম থেকেই দুর্ঘটনাস্থলে সংবাদমাধ্যম আছে। ক্যামেরার সামনেই যা করার করা হচ্ছে। ওড়িশা সরকার স্বচ্ছতায় বিশ্বাসী।’’

তা হলে রেলের পরিসংখ্যানের সঙ্গে মৃতের সংখ্যা মিলল না কেন? কেন ২৮৮ থেকে তা কমে হল ২৭৫?

মুখ্যসচিব জানিয়েছেন, প্রথমে গুনতে কিছুটা ভুল হয়েছিল। কিছু কিছু মৃতদেহ দু’বার করে গোনা হয়ে গিয়েছিল। সেই কারণেই প্রথমে মৃতের সংখ্যা বেড়ে যায়। পরে আবার মৃতদেহগুলি ভাল করে গোনা হয়। তখন দেখা যায় ২৭৫ জনের মৃত্যু হয়েছে। এই পরিসংখ্যান রবিবার সকাল ১০টা পর্যন্ত। বালেশ্বরের জেলাশাসকও এই পরিসংখ্যান যাচাই করে দেখেছেন।

এই ২৭৫ জনের মধ্যে ১০৮ জনের দেহ শনাক্ত করা গিয়েছে বলেও জানান মুখ্যসচিব।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মৃতের সংখ্যা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। তিনি জানান, বাংলা থেকে ৬১ জন মারা গিয়েছেন এবং ১৮২ জন নিখোঁজ। যদি একটি রাজ্য থেকেই এই পরিসংখ্যান উঠে আসে, তা হলে মৃতের সংখ্যা আরও বেশি হওয়া উচিত বলে মনে করেন তিনি। সে ক্ষেত্রে মৃতদেহ গোনায় স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছিল। ওড়িশার মুখ্যমন্ত্রী অস্বচ্ছতার অভিযোগ উড়িয়ে দিয়েছেন।

Related Posts

Leave a Reply