May 9, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মোদির সফরেই শেষ ভারতীয়দের মার্কিন ভিসা নীতি নিয়ে ভোগান্তি   

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরে ভিসা নীতি আরো সরল হল ভারতীয়দের জন্য। এবার আমেরিকায় বসেই এইচ১বি ভিসা রিনিউ করতে পারবেন ভারতীয় অভিবাসীরা।

তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে কর্মরত বহু ভারতীয় আমেরিকায় গিয়ে নতুন জীবন শুরু করার স্বপ্ন দেখেন। তাঁদের সুখবর দিয়ে শনিবার প্রধানমন্ত্রী জানান, বেঙ্গালুরু ও আহমেদাবাদে আরও দু’টি কনসুলেট খুলবে আমেরিকা। শনিবার ওয়াশিংটনের রোনাল্ড রেগান বিল্ডিংয়ে প্রবাসী ভারতীয়দের উদ্দেশে বার্তা দেন মোদি। মার্কিন ওয়ার্ক ভিসা নীতির সরলীকরণ নিয়ে তিনি ঘোষণা করেন, এবার আমেরিকায় বসেই এইচ১বি ভিসা রিনিউ করতে পারবেন ভারতীয়রা। শুধু মাত্র এই কাজের জন্যই তাঁদের আর বারবার দেশে ফিরতে হবে না।

জানা গিয়েছে, বাইডেন- মোদি বৈঠকে ‘পিপল টু পিপল’ উদ্যোগের আওতায় এইচ১বি ভিসা নীতিতে বদল আনা হয়েছে। এর ফলে দুই দেশের সম্পর্ক আরও মজবুত হবে। উল্লেখ্য, আমেরিকায় গিয়ে কাজ করার দিক দিয়ে বিচার করলে এই বিশেষ শ্রেণির ভিসাটি ভারতীয়দের মধ্যে খুবই জনপ্রিয়। তবে গত জানুয়ারি মাসে ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস প্রস্তাব করেছিল এইচ-ওয়ানবি ভিসার ফি ৪৬০ মার্কিন ডলার থেকে বেড়ে ৭৮০ ডলার করা হোক।

Related Posts

Leave a Reply