May 15, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

লালচক্ষুতে টাই, নিষিদ্ধ করার পথে তালিবান!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ফগানিস্তানে ক্ষমতায় আসার পর থেকে নানা নিষেধাজ্ঞায় শিরোনামে তালিবান প্রশাসন। বিশেষ করে মহিলাদের ওপর নানান বিধি-নিষেধ সৃষ্টি করে ত্রাস সৃষ্টি করেছে তালিবান প্রশাসন। কিন্তু এবার যে বিষয় তারা খবরে তাকে হাস্যকরই বলা যায়। এবার তাদের নজর পড়েছে নেকটাইয়ের উপর। গলায় টাই পরা ইসলাম বিরোধী, কারণ এটি যিশুখ্রিস্টের প্রতি আনুগত্যের প্রতীক, এমনটাই মনে করছে তালিবান প্রশাসন। সাম্প্রতিক অতীতে দেশের মহিলাদের স্কুল যাওয়া বন্ধ করা, বাধ্যতামূলক বোরখা পরা ইত্যাদি বেশ কিছু বিধিনিষেধ চালু করেছে তালিবান প্রশাসন। এবার পুরুষদের টাই পরাও নিষিদ্ধ করা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে হাশিমের কথার প্রেক্ষিতে।

তালিবান প্রশাসনের ইনভিটেশন অ্যান্ড গাইডেন্স ডিরেক্টরটের প্রধান হাশিম সইদ রোড় মুসলমান হয়ে গলায় টাই পরার তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, “আমি প্রায়ই কাজের সূত্রে হাসপাতাল এবং অন্যান্য আরও নানা গুরুত্বপূর্ণ অফিসে যাই। প্রায়ই দেখি আফগান ডাক্তার ও ইঞ্জিনিয়ার এবং সমমর্যাদার মানুষ গলায় টাই পরেছেন। টাই আসলে ক্রুশ। শরিয়ত বলছে ক্রুশ দেখলেই ভেঙে ফেলতে হবে। কিন্তু এই ব্যাপারটা একেবারেই ইসলামবিরুদ্ধ। তাই একজন ধর্মপ্রাণ মুসলিমের টাই কখনওই পরা উচিত নয়।”

হাশিম আরও খানিকটা ব্যাখ্যা করে বলেন যে, টাই আসলে যিশুর ক্রসের আকারে তৈরি, তাই এটি গলায় পরে খ্রিস্টের প্রতিই আনুগত্য দেখানো হয় খ্রিস্টান ধর্মে।

Related Posts

Leave a Reply