May 8, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ওরে বাবা ! লাল সতর্কতায় চোখ রাঙাচ্ছে বাড়তে থাকা তাপ, বাইরে বেরোলেই…

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
রমের অস্বস্তি আরও বাড়বে। ফলে প্রয়োজন ছাড়া সকাল ১০ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বাইরে না বেরোনোর পরামর্শ দিচ্ছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। একান্ত বাইরে বেরোতে হলে ছাতা, জল সঙ্গে রাখার পরামর্শ দেওয়া হচ্ছে।
আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার থেকে আগামী চার দিন দক্ষিণবঙ্গের ৭ জেলায় লাল সতর্কতা রয়েছে। উত্তর-দক্ষিণ মিলিয়ে ১১ জেলায় থাকছে কমলা সতর্কতা। অস্বস্তি চরমে পৌঁছবে। বাঁকুড়া, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, পুরুলিয়া ও দুই বর্ধমান জেলায় চরম তাপপ্রবাহের সতর্কতা রয়েছে।
আপাতত হাঁসফাঁস গরম থেকে মিলবে না স্বস্তি। বরং হাওয়া অফিস বলছে, আরও ১-২ ডিগ্রি বাড়তে পারে তাপমাত্রা। অন্তত মঙ্গলবার পর্যন্ত থাকবে গরমের দাপট। সঙ্গে ১৮ জেলায় তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। উত্তরের দুই পাহাড়ের জেলা ছাড়া বঙ্গবাসীর জন্য সুখবর নেই।
বৃহস্পতিবার কলকাতার তাপমাত্রা সবচেয়ে বেশি ছিল, ৪১.৬ ডিগ্রি সেলসিযাস। যা ১৯৮০ সালে কলকাতা সর্বোচ্চ তাপমাত্রার (৪১.৭ ডিগ্রি) কাছাকাছি পৌঁছে গিয়েছিল।  শুক্রবার তুলনামূলকভাবে কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রির সামান্য কম ছিল। তবে শনিবার কলকাতার পারদ ৪২ ডিগ্রির ঘরে পৌঁছে যেতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। অর্থাৎ স্বাভাবিকের চেয়ে প্রায় ৫ ডিগ্রি বেশি।
একইভাবে দক্ষিণবঙ্গে শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ৪৬ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে বলে জানিয়েছে আলিপুর। শুক্রবার দেশের উষ্ণতম অঞ্চল হিসাবে উঠে এসেছিল কলাইকুণ্ডা, যেখানে দিনের তাপমাত্রা ৪৪.৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যায়। যা স্বাভাবিকের থেকে ৭.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। দেশের দ্বিতীয় উষ্ণতম অঞ্চলও বাংলারই পানাগড়। পানাগড়ের তাপমাত্রা পৌঁছেছিল ৪৪.৬ ডিগ্রি সেলসিয়াসে। বাঁকুড়ার তাপমাত্রাও ছিল ৪৪ ডিগ্রি ছুঁইছুঁই। অন্তত মঙ্গলবার পর্যন্ত এই পরিস্থিতি খুব বেশি বদলানোর পূ্র্বাভাস নেই।

Related Posts

Leave a Reply