April 27, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular রোজনামচা শারীরিক

মশার উপদ্রব থেকে বাঁচতে পারফিউম! 

[kodex_post_like_buttons]

 

দিনে-দিনে যেন বেড়েই চলেছে মশার উপদ্রব। বিশেষত শহরাঞ্চলে প্রকোপটা যেন জোরালো। এই মশার উপদ্রব থেকে বাঁচার জন্য আমরা কত কিছু্ই না করি! মশারি, কয়েল, স্প্রে, ইলেকট্রিক নেটসহ অনেক কিছুই ব্যবহার করে  মানুষ। সবই যেন  বেকার। মশা যেন সবকিছুকেই হার মানিয়ে দিচ্ছে। এই মুশকিল আসন করতেই এবার আসছে পারফিউম।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকো স্টেট ইউনিভার্সিটির গবেষকরা বিভিন্ন রকমের রেপেল্যান্ট এবং পারফিউমের উপর একটি গবেষণা করেছিলেন। গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে জার্নাল অব ইনসেক্ট সায়েন্সে।

দুটি ভিন্ন প্রজাতির মশার উপর বাজারে বিদ্যমান ৮টি রেপেল্যান্ট, দুটি পারফিউম এবং একটি ভিটামিন বি প্যাচের পরীক্ষা করা হয়। গবেষণায় দেখা গেছে, যে সব রেপেল্যান্টে DEET আছে, সেই সব রেপেল্যান্ট মশা তাড়ানোর ক্ষেক্রে বেশি কার্যকর। তবে এই গবেষণা করতে গিয়ে বিজ্ঞানীদের আশ্চর্য করেছে অন্য একটি বিষয়। অ্যাভন সংস্থার স্কিন সো সফট বাথ অয়েলের প্রভাব মশা দূর করতে সক্ষম হয়েছে প্রায় দু’ঘণ্টা পর্যন্ত। অন্যদিকে ভিক্টোরিয়াজ সিক্রেট বম্বশেল পারফিউমের প্রভাব হয়েছে আরো দীর্ঘস্থায়ী। তবে এ ব্যাপারে আরো পরীক্ষার দরকার আছে বলে গবেষকরা জানিয়েছেন।

Related Posts

Leave a Reply