April 26, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

গরু নিয়ে আফ্রিকা সফর মোদী !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঐতিহাসিক আফ্রিকা সফর। আরও ঐতিহাসিক হয়ে উঠল ‘গরু’-র সৌজন্যে! আফ্রিকার তিনটি দেশে সফরের উদ্যেশ্যে সফরে গিয়ে বর্তমানে রুয়ান্ডায় রয়েছেন মোদি। নানা কূটনৈতিক ও অর্থনৈতিক চুক্তির মাঝেই রুয়ান্ডার একটি গ্রামকে ২০০ গরু উপহার দিলেন প্রধানমন্ত্রী।

রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কিগামের সরকারের একটি প্রকল্প রয়েছে। প্রকল্পটির নাম গিরিংকা। এই প্রকল্পের আওতায় অতিদরিদ্র পরিবারকে বিনামূল্যে গরু দিচ্ছে সরকার। সেই প্রকল্পের আওতাতেই নরেন্দ্র মোদি ২০০ গরু উপহার দিচ্ছেন। নরেন্দ্র মোদিই প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী, যিনি রুয়ান্ডা সফরে গেলেন।

পররাষ্ট্র মন্ত্রক একটি বিবৃতিতে জানিয়েছে, রুয়ান্ডা, উগান্ডা ও দক্ষিণ আফ্রিকা সফরের মাধ্যমে আফ্রিকার দেশগুলোর সঙ্গে ভারতের সম্পর্ক আরও মজবুত হবে। কারণ ভারতের পররাষ্ট্র নীতিতে আফ্রিকাকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

মোদির এই সফরে রুয়ান্ডা এবং উগান্ডার সঙ্গে প্রতিরক্ষা ও কৃষিতে দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়বে। এই দুই দেশ সফরের পরে প্রধানমন্ত্রী যাবেন দক্ষিণ আফ্রিকায় বিআরআইসিএস সম্মেলনে যোগ দিতে। এছাড়া রুয়ান্ডাতে ভারতীয় দূতাবাস খোলারও পরিকল্পনা চলছে। রুয়ান্ডায় ভারতীয় হাইকমিশনার বর্তমানে থাকেন উগান্ডার কাম্পালায়।

 

Related Posts

Leave a Reply