April 26, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ওপার বাংলা

১০০ নম্বরের পরীক্ষায় মাইনাস ১৮!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

বাংলাদেশের ডাক্তারি প্রবেশিকা পরীক্ষায় বসা পরীক্ষার্থীদের হাল জেনে মাথায় হাত পড়বে রোগীদের। যাদের এই শিক্ষার মান তারা কিভাবে ভবিষ্যতে ভালো ডাক্তার হবেন তা নিয়ে রয়েছে বেশ বড় প্রশ্নচিহ্ন।

জানা গেছে এই দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির যোগ্যতা অর্জনের জন্য ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৪০ নম্বর পাওয়া আবশ্যক। গত ৫ অক্টোবর চলতি বছরের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ৬৫ হাজার ৯১৯ জন পরীক্ষার্থী আবেদন করলেও অংশগ্রহণ করেন ৬৩ হাজার ২৬ জন।

প্রাপ্ত ফলাফলে দেখা যায়, অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে ৪০ নম্বর পেয়েছেন মাত্র ২৪ হাজার ৯৬৮ জন। অর্থাৎ শতকরা হিসাবে পাস নম্বর পেয়েছেন ৩৯ দশমিক ৬১ শতাংশ পরীক্ষার্থী। এ হিসাবে শতকরা ৬০ শতাংশেরও বেশি পরীক্ষার্থী ফেল করেছেন।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে অনুষ্ঠিত পরীক্ষায় মেধা যাচাইয়ের জন্য প্রতি চারটি ভুলের জন্য ১ নম্বর করে কাটা হয়।

পরীক্ষার খাতা মূল্যায়নের সঙ্গে জড়িত একাধিক কর্মকর্তা জানান, ফেল করা ৩৮ সহস্রাধিক পরীক্ষার্থীর মধ্যে হাজারও পরীক্ষার্থী প্রচুর ভুল উত্তর দিয়েছেন। কারও কারও ভুলের পরিমাণ এত বেশি যে সঠিক ও ভুল উত্তরের যোগ-বিয়োগের শেষ হিসাবে প্রাপ্ত নম্বর মাইনাসে দাঁড়িয়েছে।

মাইনাস নম্বর সর্বোচ্চ কত জানতে চাইলে তিনি জানান, যতদূর মনে পড়ে মাইনাস নম্বর ১৮ পেয়েছে এমন পরীক্ষার্থীও রয়েছে।

স্বাস্থ্য সেক্টরে চিকিৎসাশিক্ষা কার্যক্রমের সঙ্গে জড়িত একজন শিক্ষক বলেন, দিনে দিনে মেধাবীর সংখ্যা কমছে। গত বছরের চেয়ে এ বছর জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা কমেছে।

Related Posts

Leave a Reply