April 26, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

কোন মস্তিষ্ক চালায় আপনাকে, ডান না বাম?

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
চিন্তা ভাবনা, চাহিদা, ইচ্ছা-অনিচ্ছা সবই মস্তিষ্কের দ্বারা প্রভাবিত হয়। মানুষের মস্তিষ্ক ঠিক না থাকলে এসবের কিছুই করা সম্ভব নয়। আপনি যা কিছুই করেন মস্তিষ্কের মাধ্যমেই করেন। তবে ছোট কয়েকটা উত্তরের মাধ্যমে জেনে নিন কোন ধরনের মস্তিষ্কের দ্বারা প্রভাবিত হন আপনি। সাধারণত দু’ধরনের মস্তিষ্ক বর্তমান। একটা ডান মস্তিষ্ক এবং অন্যটি বাম মস্তিষ্ক। তবে কোন মস্তিষ্কের দ্বারা আপনি প্রভাবিত হন, তা জানতে পড়তে হবে। এ তথ্য-
০ আপনার বন্ধুরা আপনাকে ঠিক কি ধরনের মানুষ হিসেবে ভোট দেন? ১. কাজের জায়গাতে সবথেকে জনপ্রিয় একটি মানুষ ২. একজন অসামাজিক ব্যক্তি।
০ কাজে বেরোনোর সময় জামা পরেন কীসের ভিত্তিতে? ১. যা মনে আসে তাই পরে নেন ২. রাত থেকে পরিকল্পনা করেন কি পরবেন ? 
০ একইসঙ্গে যখন দু’ধরনের প্রোজেক্টের ওপর কাজ করতে হয় ১. একটা কাজ শেষ করে তারপর আর একটা করেন ২. একসঙ্গেই দুটো কাজ করেন। 
০ যদি কোনো সমুদ্রসৈকতে ঘুরতে যাওয়ার জন্য এক সপ্তাহের ছুটি পান, তাহলে সঙ্গে ১. বাবা-মাকে নিয়ে যাবেন ২. বন্ধু অথবা সঙ্গীকে নিয়ে যাবেন। 
০ বিয়োগান্তক সিনেমা দেখে ১. একটু কাঁদেন ২. আবেগকে নিয়ন্ত্রণ করে রাখেন। 
০ বাবা-মা অথবা বন্ধুদের সঙ্গে ঝগড়া করার সময় ১. নাটক এবং কল্পনাকে ব্যবহার করেন ২. যুক্তি এবং তথ্যকে ব্যবহার করেন  .
যদি বেশির ভাগ উত্তর ‘১’ হয় তাহলে বাম মস্তিষ্কের দ্বারা প্রভাবিত আপনি। আপনি জীবনে যেকোনো কারোর আদেশ পালন করতে ভালোবাসেন। এছাড়া কথা বলার থেকে কথা শুনতে বেশি পছন্দ করেন। তবে আপনি খুব ধীর স্থিরভাবে যেকোনো সমস্যার সমাধান করতে সক্ষম। জীবনের কঠিন সময় আবেগকে স্থান না দিয়ে তাকে যুক্তির মাধ্যমে পার করতে চান। এছাড়া যথেষ্ট বাস্তববাদী মানুষ হলেন আপনি। 
বেশির ভাগ উত্তর ‘২’ হলে ডান মস্তিষ্কের দ্বারা প্রভাবিত হলেন আপনি। যখন আপনি কোনো ভালো কিছু করার কথা মাথায় আনেন। ঠিক সেই সময় আপনার জীবনে সমস্যা উঁকি মারে। তবে আপনার আশেপাশের সব মানুষই আপনার ব্যবহারের জন্য আপনাকে খুব ভালোবাসেন। অবশ্য আপনি আবার স্বপ্ন দেখতে একটু বেশি ভালোবাসেন। বেশির ভাগ সময় সেই স্বপ্নের দুনিয়াতেই হারিয়ে থাকেন। তবে একজন সৃজনশীল মানুষ আপনি। আবেগের ওপর ভিত্তি করে সব সিদ্ধান্ত নিতে পছন্দ করেন। 

Related Posts

Leave a Reply