March 23, 2019     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

ঠোঁটের সুন্দরতা বাড়লেও বুদ্ধি কমে লিপস্টিকে!

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (No Ratings Yet)
Loading...

কলকাতা টাইমস :

ঠোঁট হবে আকর্ষণীয়, এটাই সবার কাম্য। সৌন্দর্যচর্চা প্রত্যেক নারীই প্রসাধনী উপর নির্ভর, তাই লিপস্টিক ছাড়া নারী যেন অপূর্ণ। ঘর থেকে বের হওয়ার পূর্বেই ঠোঁটে না একটু বুলালেই হয়।

নারীর কমল ঠোঁটের সাথে মিশে থাকা একটু লিপস্টিক যেমন তার শ্রী বৃদ্ধি করে তেমনী লিপস্টিক প্রেয়সীদের জন্য দুঃখের সংবাদ, লিপস্টিক ব্যবহারে বুদ্ধি কমে যেতে পারে। এ তথ্য জানিয়েছেন যুক্তরাষ্ট্রের গবেষকরা।

গবেষকরা বলছেন, লিপস্টিকে রয়েছে ক্ষতিকারক সীসা, যা বুদ্ধি, আচরণ ও শেখার ক্ষমতার খুব খারাপ প্রভাব ফেলতে পারে।

গবেষকরা গবেষণার জন্য তারা ২২টি ব্র্যান্ডের লিপস্টিক পরীক্ষা করেন। এর ১২টি ব্র্যান্ডের লিপস্টিকেই সীসার উপস্থিত রয়েছে। অবশ্য লিপস্টিকে খুব কম মাত্রার সীসা ব্যবহার করা হয়। তা সত্ত্বেও গবেষকরা বলছেন, সামান্য পরিমাণ সীসাও স্বাস্থ্যের ওপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে

বোস্টনের সীসার প্রভাব প্রতিরোধ কর্মসূচির চিকিৎসক ডা. সিন পালফ্রের মতে, সামান্য পরিমাণ সীসা স্বাস্থ্যের উপর ব্যাপক খারাপ প্রভাব বিস্তার করতে পারে। এটি মানসিক স্থিতির উপরেও খারাপ প্রভাব ফেলে। বিশেষত, গর্ভবতী মহিলাদের গর্ভজাত সন্তানের ওপরও ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

লিপস্টিকে ব্যবহৃত বিভিন্ন রঙের মধ্যেই সীসা থাকে। গবেষণায় ৫৫ শতাংশ লিপস্টিকে সীসার উপস্থিতি পাওয়া গেছে। ২০১০ সালে আমেরিকার ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’-এর একটি গবেষণায় লিপস্টিকে অতিরিক্ত মাত্রায় সীসা পাওয়া গেছে। এবারে অনেক কম পরিমাণ সীসার ব্যবহার পরিলক্ষিত হয়েছে। এটাকে ভালো লক্ষণ বলেই মনে করছেন গবেষকরা।

Related Posts

Leave a Reply