May 15, 2024     Select Language
Editor Choice Bengali শারীরিক

জানুন কোন ব্যথায় কি সেঁক দিলে উপকার 

[kodex_post_like_buttons]

শরীরে ব্যথা-যন্ত্রণা নেই এমন মানুষ এখন কমই পাওয়া যাবে। কখনো মেরুদণ্ডের ব্যথা, কখনো কোমরের ব্যথা, কখনোবা পায়ের ব্যথা চরম ভোগায়। আর এরকম ব্যথা হলেই আমরা সবার প্রথম যেটা করি তা হলো গরম ও ঠান্ডা জলের সেঁক দি।  কিন্তু আপনি কি জানেন কোন ধরনের ব্যথায় কী ধরনের সেঁক দিলে তা উপকারে লাগবে। জেনে রাখুন কোন ব্যথায় কি ধরণের সেঁক দেয়া যায়। যেমন –

পিঠের ব্যথা : অনেক দিনের পিঠব্যথায় যাঁরা ভুগছেন, তাঁরা ভাবেন গরম জলে একটু স্নান করলে আরাম লাগবে। গরম জলের সেঁক দিলে বোধহয় স্বস্তি পাওয়া যাবে। যদিও এক্ষেত্রে কিন্তু উল্টো হলে বেশি ভালো। এখানে বরং বরফের ঠান্ডা প্যাক ব্যবহারে ভালো ফল পাওয়া যায়। বিশেষজ্ঞরা বলেন, ব্যথার জায়গায় দু-তিন দিন আইসপ্যাক দিলে পিঠের ব্যথা কমে যায়। তবে যদি ধারাবাহিকভাবে পিঠে ব্যথা করে, সে ক্ষেত্রে গরম সেঁক ভালো ফল দিতে পারে।

আরও পড়ুন : একটু পাল্টান, মাইগ্রেন কমবে নিজেই  

মহিলাদের বিশেষ সময়ের ব্যথা : এই সময় মেয়েদের অনেকেই হালকা থেকে চরম ব্যথায় ভোগেন। এসব ক্ষেত্রে সাধারণত ওষুধ খাওয়ার পরামর্শ দেন না চিকিৎসকেরা। তবে জরায়ুর মাংসপেশি শিথিল করতে এবং রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে গরম সেঁক দিলে উপকার পাওয়া যায়। স্বস্তির জন্য গরম জলে স্নান করা ভালো।

ব্যথা : কাজ শুরুর আগে সবারই উচিত গা গরম করে নেওয়া। হাঁটু আর কনুইটা একটু নড়াচড়া করে নেওয়া। এমনটা না করে কাজ শুরু করলে ব্যথা হতে পারে। সে ক্ষেত্রে বরফ-থেরাপি নেওয়া যেতে পারে। তবে কাজ শেষ করার সঙ্গে সঙ্গে নয়, অন্তত ২০ মিনিট বিরতি দিয়ে। এতে আরাম পাওয়া যাবে।

গোড়ালির ব্যথা : একটু বেশি হাঁটাহাঁটি করলে বা জুতাটা কায়দামতো না হলে গোড়ালির ব্যথা হয় অনেকেরই। এই ব্যথা থেকে মুক্তির জন্য লোকজন গরম সেঁক দিতে বলে। সেটা ঠিক উপদেশ নয়। বরং ঠান্ডা জল ব্যবহারে গোড়ালির ব্যথা প্রশমিত হয়।

গেঁটে বাত : গেঁটে বাতের ব্যথা কী যে যন্ত্রণার, যার আছে সে-ই বোঝে। এখন প্রশ্ন হলো, এই ব্যথা কমানোর উপায় কী? ঠান্ডা, গরম, নাকি উভয়ের ব্যবহার? বিশেষজ্ঞরা বলেন, গরম সেঁক দিলে ব্যথার স্থানের মাংসপেশিগুলো শিথিল হয়। এতে করে রক্ত সঞ্চালন বাড়ে। আবার বরফ ব্যবহারে প্রদাহ কমে। ফলে একবার গরম, আরেকবার ঠান্ডা ব্যবহারে গেঁটে বাতে আরাম পাওয়া যায়।

Related Posts

Leave a Reply