May 16, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

 এবার আপনার পথ চিনিয়ে ‘সারথি’ হবে হেলমেট !

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

প্রতিনিয়ত বিজ্ঞানের নিত্য-নতুন অাবিষ্কার মানুষের জীবন যাত্রার মান অনেক সহজ করে তুলেছে। অ্যাপসভিত্তিক অনেক পরিবহন জনসাধারণের সেবায় নিয়োজিত হচ্ছে। গন্তব্যটা বুঝিয়ে দিলেই হল, আর রাস্তা খোঁজার কোনো হয়রানি নেই। একেবারে সঠিক পথে নিয়ে যাবে আপনাকে। তবে সেক্ষেত্রে চালক থাকেন মুখ্য ভুমিকায়। কিন্তু এবার একাই বাইক নিয়ে গন্তব্যে পৌঁছে যাওয়া সম্ভব কোনো রকম রাস্তা খোঁজা-খুঁজি না করেই। গুগলের সাহায্যে হেলমেটই পৌঁছে দেবে সঠিক গন্তব্যে। এমনই এক দুর্দান্ত আবিষ্কার করেছেন ভারতের একদল ইঞ্জিনিয়ারিং ছাত্র।

কর্ণাটকের কালবুর্গিতে একদল ছাত্র এ রকম একটি হেলমেট আবিষ্কার করেছেন। যাতে থাকছে ব্লু-টুথ। যোগেশ আর অভিজিৎ এই আবিষ্কারের আসল নায়ক। পিডিএ কলেজের ইঞ্জিনিয়ারিং-এর ছাত্র তারা। ফোর্থ সেমেস্টার শেষ হয়নি এখনও। যোগেশ জানান, অন্য শহরে গিয়ে যাতে রাস্তা খুঁজতে না হয়, তার জন্য এই ব্যবস্থা। এতে রয়েছে একটি ইনবিল্ট ব্লু-টুথ স্পিকার। এছাড়াও এর মধ্যে থাকছে চার্জিং পোর্ট। এটি একটানা ৬ ঘণ্টা কাজ করতে পারে। রাতের বেলা যাতে সহজে দেখা যায় তার ব্যবস্থাও রয়েছে। এর দাম পড়বে ১৫০০ টাকা।

জানা গেছে, এই বিশেষ ব্যবস্থার সুবিধা পেতে ফোনের ব্লুটুথের সঙ্গে হেলমেটটি কানেক্ট করতে হবে। এরপর গুগল ম্যাপের মাধ্যমে খুঁজে নেওয়া যাবে রাস্তা। অর্থাৎ, বারবার ফোন খুলে গুগল ম্যাপ দেখতে হবে না।

 

Related Posts

Leave a Reply