May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular বিনোদন

যৌন হয়রানির অভিযোগ উঠলো অস্কার একাডেমির প্রেসিডেন্ট জন বেইলির বিরুদ্ধে 

[kodex_post_like_buttons]

নিউজ ডেস্কঃ

যৌন হয়রানির অভিযোগ উঠলো অস্কার একাডেমির প্রেসিডেন্ট জন বেইলির বিরুদ্ধে। ৭৫ বছর বয়সী জন বেইলি গত বছরের আগস্টে একাডেমির সভাপতি নির্বাচিত হন।  তার বিরুদ্ধে আনা তিনটি যৌন হয়রানির অভিযোগের বিষয়ে তদন্ত শুরু করেছে অস্কার কর্তৃপক্ষ।

জানা যায়, জন বেইলি দায়িত্ব নেওয়ার পর হলিউডে যৌন নির্যাতনের শিকার হওয়া মহিলাদের অংশগ্রহণে ‘মি টু হ্যাশট্যাগ’ আন্দোলন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এর অংশ হিসেবে সম্প্রতি অস্কার মনোনীতদের জন্য আয়োজিত অনুষ্ঠানে জন বেইলি আশ্বাস দেন-লিঙ্গ, বর্ণ, জাতি ও ধর্মের ভারসাম্য বজায় রাখতে দায়িত্বশীল থাকবে একাডেমি। এখন যৌন হয়রানির অভিযোগে জন বেইলি যদি পদ থেকে সরে দাঁড়ান, তবে অস্থায়ীভাবে দায়িত্ব পাবেন লয়েস বারওয়েল। তিনি এখন একাডেমির সহসভাপতির দায়িত্বে আছেন।

জানা যায়, ২০১৭ সালের ডিসেম্বরে একাডেমি আট হাজার সদস্যদের জন্য নতুন আচরণবিধি তৈরি করে। যৌন হয়রানি আর যৌন নিপীড়নের বিরুদ্ধে কঠোর নীতি প্রণয়ন করে অস্কার কমিটি। ‘অস্কার কমিটি থেকে বরখাস্ত’সহ কঠোর সিদ্ধান্ত নিয়ে সম্প্র্রতি ঘোষণা করা হয় নতুন নীতিমালা। নতুন নীতিমালাতে বলা হয়েছে, ক্ষমতার অপব্যবহার করে যদি কেউ কোনো ‘অনৈতিক’ ও ‘অমার্জিত’ কাজে জড়িয়ে পড়েন, তাহলে তাকে সর্বসম্মতিক্রমে অস্কার কমিটি থেকে বরখাস্ত করা হবে। প্রসঙ্গত, যৌন কেলেঙ্কারির অভিযোগে মার্কিন চলচ্চিত্র প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনকে গত ১৫ অক্টোবর বহিষ্কার করেছে হলিউডের একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

 

Related Posts

Leave a Reply